শ্রেষ্ঠ গভর্নরের পুরস্কার গ্রহণ করলেন আতিউর

এশিয়া প্যাসিফিক অঞ্চলের শ্রেষ্ঠ গর্ভনরের পুরস্কার গ্রহণ করলেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান।

রোববার ১১ অক্টোবর বাংলাদেশ সময় ভোর ৫টায় বিশ্ব ব্যাংক-আইএমএফ এর বার্ষিক সভায় লিমার শেরাটন হোটেলে আতিউর রহমানের হাতে পুরস্কার তুলে দেন দি ইমার্জিং মার্কেটের ব্যবস্থাপনা সম্পাদক টবি ফিলদেস ও গ্লোবাল ক্যাপিটালের ডেপুটি ডাইরেক্টর রুদ বেড্ডোস।

এ সময় ড. আতিউর রহমান বলেন, বাংলাদেশের মুদ্রা ও আর্থিক খাতের রেগুলেটরি প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকে আস্থানির্ভর নীতি-অ্যাপ্রোচ গ্রহণে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ আমাকে ২০১৫ সালের জন্য ‘ইমার্জিং মার্কেটস এশিয়ার সেরা কেন্দ্রীয় ব্যাংক গভর্নর’ নির্বাচিত করেছে।

তিনি আরো বলেন, অন্তর্ভুক্তিমূলক সবুজ অর্থায়নসহ প্রকৃত অর্থনীতিতে পরিবেশবান্ধব টেকসই উৎপাদন কর্মকাণ্ডকে প্রাধান্য দিয়ে গৃহীত আমাদের ‘ডাউন টু আর্থ অ্যাপ্রোচ’ বাংলাদেশের অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক সঙ্কটের বিরূপ প্রভাব থেকে রক্ষা করতে সমর্থ হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি মোকাবেলা করে ব্যাপকভিত্তিক আর্থসামাজিক অগ্রগতির ওপর জোর দিয়ে গৃহীত এই অভিযাত্রাকে আমরা অব্যাহত রেখেছি।

পুরস্কার পাওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের সর্বস্তরের কর্মকর্তা ও আর্থিকখাত সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন ড. আতিউর রহমান।

দি ইমার্জিং মার্কেট আন্তর্জাতিকভাবে বিজনেস টু বিজনেস ইনফরমেশন কোম্পানি হিসেবে আর্থিকগোষ্ঠীকে অনলাইনে তথ্য গবেষণা, কনফারেন্স, ইনভেস্টমেন্ট ইনস্টিটিউটকে সহায়তাকারী প্রতিষ্ঠান।

এ সময় ৫ দেশের অর্থমন্ত্রী এবং ড. আতিউর রহমান ছাড়া আরও ৪জন গর্ভনরসহ আর্থিকখাত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের আর্থিক খাতে অসামান্য অবদানের জন্য ২০১৫ সালের শ্রেষ্ঠ গর্ভনর নির্বাচিত করা হয়েছে।

পেরুর লিমায় বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বৈঠক শেষে এক সেমিনারে শ্রেষ্ঠ গভর্নর হিসেবে আতিউর রহমানের নাম ঘোষণা করে ইউরোমানি ইনস্টিটিউশনাল ইনভেস্টর-পিএলসির (Euro money Institutional Investor-PLC) দি ইমার্জিং মার্কেট।

এর আগেও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলের শ্রেষ্ঠ গভর্নর-২০১৫’ পুরস্কার লাভ করেন। সে সময় তাকে পুরস্কৃত করেছিল লন্ডনভিত্তিক ফিন‍ান্সিয়াল টাইমস মালিকানাধীন ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’।

সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি সামাজিক ও পরিবেশবান্ধব দায়িত্বশীল অর্থায়নের মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিতে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য ‘দ্য ব্যাংকার’ তাকে এ অ্যাওয়ার্ড দেয়। দ্য ব্যাংকারের প্রধান সম্পাদক ব্রেইন ক্যাপলেন চলতি বছরের ৬ ফেব্রুয়ারি (শুক্রবার) লন্ডনে হাউজ অব লর্ডসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ড. আতিউর রহমানের হাতে এই পুরস্কার তুলে দেন।