‘বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ করে দেখাব’

বাংলাদেশের ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হবে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ অর্জন করা কঠিন। তবে আমরা বীরের জাতি, এটা অর্জন করে দেখাবো।

এ সময় ‘৬ শতাংশ প্রবৃদ্ধির ফাঁদ’ থেকে বাংলাদেশ বের হতে পারছে না- এমন সমালোচনা থেকে মুক্তির জন্য সকলকে একত্রে কাজ করারও আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, আগে অনেক আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জন নিয়ে নেতিবাচক মন্তব্য করতেন। এখন তারা সে অবস্থান থেকে সরে এসে বলছে বাংলাদেশে ৬ দশমিক ৫ বা ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হবে। তবে আমি আশাবাদী, বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জন হবে ৭ শতাংশ। এটা আমরা করে দেখাবো। কারণ, আমরা মুক্তিযুদ্ধ করে স্বাধীনতা পেয়েছি। আমরা বীরের জাতি।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমার লক্ষ্য বাংলাদেশকে মযার্দাশীল রাষ্ট্রে পরিনত করা। বিশ্বের কেউ বাংলাদেশকে ছোট করে দেখলে আমাকে বিষয়টা অনেক কষ্ট দেয়। বাংলাদেশ নিয়ে নেতিবাচক কথা বললে আমি সহ্য করতে পারি না।

তিনি বলেন, ১৯৮১ সালে মতিয়া আপাকে নিয়ে দেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতাম। তখন মানুষকে দেখতাম তাদের গায়ে পোষাক আছে কি না। তখন মানুষের গায়ে একটু কাপড়, পায়ে স্যান্ডেল থাকতো না। এখন বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের কারণে গ্রামেও আয় বৈষম্য নেই। প্রতিটি গ্রাম একেকটি ছোট শহরে পরিণত হচ্ছে। অল্প দিনের মধ্যেই গ্রাম ডিজিটালাইজড হবে।