দুধ উৎপাদনে পাঁচ শতাংশ সুদে ঋণ

দেশে দুধের চাহিদার মাত্র ২০ শতাংশ উৎপাদন হয়, আর বাকি ৮০ শতাংশই আমদানি হয়। বিভিন্ন দেশ থেকে প্রতিবছর চার হাজার কোটি টাকার গুঁড়োদুধ আমদানি করে সরকার। দেশে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ক্রমান্বয়ে দুধের আমদানি নির্ভরতা কমিয়ে আনার লক্ষ্যে ২০০ কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে ১২টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে স্বল্প সুদে ঋণ বিতরণ করবে।

গতকাল এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, আনসার ভিডিপি ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্স এই তহবিল থেকে ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি করল।

গতকাল মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংকে দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে ঋণ দেওয়ার জন্য গঠিত ২০০ কোটি টাকার পুনরর্থায়ন তহবিল থেকে ঋণ বিতরণের জন্য এই ১২টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করে কেন্দ্রীয় ব্যাংক।