বাংলাদেশি শ্রমিকদের প্রশংসা থাইল্যান্ডের

বাংলাদেশের ব্যাংকক দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার ব্যাংককে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলামের সঙ্গে বৈঠকে পুনিয়াবান একথা বলেছেন।

বাংলাদেশকে ‘উচ্চ মানসম্পন্ন দক্ষ, আধা দক্ষ ও অদক্ষ কর্মী’ পাঠানো দেশ হিসেবে থাইল্যান্ড বিবেচনা করে বলে পুনিয়াবান বলেছেন বলেও এতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে প্রবাসীকল্যাণমন্ত্রী দেচা পুনিয়াবানকে বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশ সরকারের ‘মর্যাদার সঙ্গে নিরাপদ অভিবাসন’ নীতির বিষয়ে অবহিত করেন।

থাইল্যান্ডে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে গভীর সমুদ্রে মাছ ধরা, নির্মাণ, প্রক্রিয়াকরণ ও সেবা খাতে বাংলাদেশি শ্রমিকদের কাজের সক্ষমতা তুলে ধরার পাশাপাশি এসব খাতে নিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনার জন্য দেশটিতে দুই দিনের সফরে আছেন নুরুল ইসলাম।

‘সাগরে মাছ ধরা ও নির্মাণ খাতে শ্রমিক নিয়োগ সহযোগিতা’ বিষয়ক সমঝোতা স্মারক দ্রুত করার জন্যও থাই কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান মন্ত্রী।

বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি শ্রমিকদের ‘ইতিবাচক ভাবমূর্তি’র প্রশংসা করে সমঝোতা স্মারক সইয়ে যথাসম্ভব সহযোগিতার আশ্বাস দিয়েছেন থাইল্যান্ডের লেবার রিফর্ম বিষয়ক জাতীয় কাউন্সিলের চেয়ারম্যান।