পোশাক খাতে প্রতিবন্ধীদের জন্য চাকরিকেন্দ্র হচ্ছে

বিভিন্ন পোশাক কারখানায় পঙ্গু, পক্ষাঘাতসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেওয়া এবং তাদের কাজের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে একটি পরিপূর্ণ চাকরিকেন্দ্র খোলা হচ্ছে। তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, সিআরপি, জার্মানভিত্তিক সংস্থা জিআইজেড যৌথভাবে রাজধানীর মিরপুরের সিআরপিতে এই কেন্দ্র খুলবে। এ বিষয়ে গতকাল সিআরপি কার্যালয়ের সভাকক্ষে বিজিএমইএ, সিআরপি ও জিআইজেডের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

বিজিএমইএর পক্ষে সংগঠনটির সহসভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ, সিআরপির পক্ষে নির্বাহী পরিচালক শফিক-উল-ইসলাম এবং জিআইজেডের পক্ষে সংস্থাটির প্রোগ্রাম কো-অর্ডিনেটর জন উইকেয়ার্ট স্বাক্ষর করেন। আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই কর্মসংস্থানকেন্দ্র স্থাপনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান নির্বাহী (অতিরিক্ত সচিব) এ বি এম খোরশেদ আলম। অন্যদের মধ্যে জিআইজেডের সিনিয়র অ্যাডভাইজার বেটিনা চামিডস, সাওরাত আহমেদ এবং গণসংযোগ বিভাগের ফারাহ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই চুক্তির মূল লক্ষ্যই হচ্ছে প্রতিবন্ধী ব্যক্তিদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা এবং পোশাকশিল্পে তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। এ লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় এই কর্মসংস্থানকেন্দ্রটি এমনভাবে স্থাপন করা হবে যেখানে একই প্ল্যাটফর্মে একদিকে যেমন প্রশিক্ষণের পাশাপাশি নিয়োগ-সংক্রান্ত পরামর্শ সেবা ও তথ্য বিনিময়ের সুযোগ থাকবে, অন্যদিকে একটি নেটওয়ার্ক গড়ে তোলা হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছে-এমন ধরনের বেশ কিছু এনজিও পেশাজীবীরা এই কার্যক্রমে সম্পৃক্ত থেকে একে বেগবান করবে। এই কেন্দ্রটি শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের প্রশিক্ষণ প্রদান করে কেন্দ্রের নেটওয়ার্কিং কার্যক্রমে যুক্ত করা হবে।

বক্তারা আরো জানান, বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ বিশেষ করে শ্রম ও কর্ম মন্ত্রণালয়ের অধীনস্থ ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিল সচিবালয়ের নিবিড় সহযোগিতা নিয়ে এ চাকরিকেন্দ্রটি পরিচালনা করা হবে।