বাংলাদেশের নির্মাতাদের গেম ৩৬০ Degree-i

স্মার্ট ফোনে যারা নিয়মিত গেম খেলে থাকেন, তারা হয়তো অনেকেই শুনেছেন সম্প্রতি বাজারে আসা নতুন গেম ৩৬০ Degree-i নাম। গেমটি নির্মিত হয়েছে বাংলাদেশের Bit Mascot এবং অস্ট্রেলিয়ার WebAlive-এর যৌথ উদ্যোগে। মাত্র তিন সপ্তাহ আগে মুক্তি পাওয়া এই গেমটির ডাউনলোড অ্যাপল এর অ্যাপ স্টোরে ইতিমধ্যেই ৫ লাখ এবং গুগল প্লে স্টোর ৪ লাখ অতিক্রম করেছে। ধারণা করা যাচ্ছে আগামী দুই-এক দিনের মধ্যেই গেমটির ডাউনলোড এক মিলিয়ন অতিক্রম করবে, যা বাংলাদেশে গেম ডেভেলপমেন্ট ইন্ডাস্ট্রিতে বিরল ঘটনা। অন্য আরও অর্জনের ভেতর অন্যতম হল অ্যাপল-এর ফ্রি গেইম এর টপ চার্ট এ গেইমটির দ্বাদশ অবস্থান এবং অ্যাপল-এর ট্রেন্ডিং সার্চে ৩৬০ Degree এর তৃতীয় অবস্থান।
৩৬০ Degree গেমটি খেলার নিয়ম খুব সহজ। যে কেউ গেমটি শুরু করলেই বুঝতে পারে কিভাবে গেমটি খেলতে হবে। একটি বৃত্তের ভেতরে আটকে পড়া একটি বলকে দেয়ালে ক্রমাগত গজানো স্পাইক থেকে বেঁচে ডায়মন্ড সংগ্রহ করতে হয়। সংগৃহীত ডায়মন্ড এর পরিমাণই এই গেম এর স্কোর। খেলার নিয়ম সহজ হলেও বেশিরভাগ ইউজার এর মতে এখানে স্কোর বাড়ার সঙ্গে সঙ্গে গেমটি কঠিন হতে থাকে এবং এক সময়ে টিকে থাকা দুঃসাধ্য হয়ে পড়ে। বিশেষজ্ঞদের মতে, গেমটি খেলার মধ্য দিয়ে আপনার মধ্যে মাল্টিটাক্সিং ক্ষমতা বৃদ্ধি করবে।
সফল অ্যাপ্লিকেশন এর নকল (clone) বের হওয়া কোনো নতুন ব্যাপার নয়। এরই মধ্যে অনেক অসাধু ডেভেলপার এবং কোম্পানি ৩৬০ Degree-i লোগো এবং খেলার ধরন নকল করে ক্লোন বের করা শুরু করেছে যেগুলো খুবই নিম্নমানের। আসল ৩৬০ Degree গেম-এর পাবলিশার WebAlive, এবং এর লোগোতে একটি সবুজাভ নীল বৃত্ত আছে। কয়েকটি নকল চিহ্নিত করা গেছে, যেগুলোতে বৃত্তটি অন্যান্য রঙের। গেমটি ডাউনলোড করতে যে কোনো আইওএস অথবা এনড্রোয়েড ডিভাইস থেকে অ্যাপ স্টোর-এ সার্চ করুন। পাঠকদের সুবিধার্থে এখানে সংশ্লিষ্ট লিংকগুলো দেয়া হল।
iPhone/iPad – goo.gl/Im83Xn ,
Android : goo.gl/VvQR4x, Facebook
facebook.com/ThreeSixtyGameÑ