প্রতিবছর একজনকে ‘হাই প্রোফাইল আইসিটি ফেলোশিপ’

সৃষ্টিশীল গবেষণা ও উদ্ভাবনের জন্য প্রতিবছর একজনকে ‘হাই প্রোফাইল আইসিটি ফেলোশিপ’ প্রদান করা হবে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৯ এপ্রিল) সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) গবেষণায় বৃত্তি প্রদান ও উদ্ভাবনী কাজে অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এক বছরের জন্য দেওয়া এ ফেলোশিপে প্রতি মাসে দুই লাখ টাকা করে প্রদান করা হবে।

তিনি বলেন, শুধু বেশি উপার্জনের জন্য দেশের মেধাবীরা বিদেশে পাড়ি জমাচ্ছেন। দেশেই কাজের স্বীকৃতির পাশাপাশি ভাল উপার্জন হলে তারা বিদেশে যেতেন না।

তিনি আরও বলেন, এ ফেলোশিপের জন্য প্রতিযোগিতায় দেশের সব গবেষক ও উদ্ভাবনকারীরা অংশগ্রহণ করতে পারবেন। সফলদের মধ্য থেকে একজনকে বাছাই করাটা কঠিন কাজ। নির্ধারিত বিচারকেরা স্বচ্ছতার সঙ্গে এ কাজ সম্পন্ন করবেন।

এ অনুদান প্রদান অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২৮ লাখ ৯০ হাজার টাকার বৃত্তি এবং নয়টি প্রকল্পে ৩৭ লাখ ২৩ হাজার টাকার অনুদান প্রদান করেন প্রতিমন্ত্রী।

এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মহাপরিচালক জসীম উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব হারুনুর রশীদ, সুশান্ত কুমার সাহা, বৃত্তি ও অনুদান শাখার উপ-সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম প্রমুখ।