নিয়োগ দেওয়া হবে তিন হাজার শিক্ষক

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট (সেকায়েপ) প্রকল্পে দেশের এক হাজার স্কুল ও মাদ্রাসায় চুক্তিভিত্তিক তিন হাজার অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) নিয়োগ দেওয়া হবে

বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট (সেকায়েপ) প্রকল্পে ২০১৬ সালের জন্য দেশের ৬৪টি জেলার নির্ধারিত ৬৪টি উপজেলায় অবস্থিত এক হাজার স্কুল ও মাদ্রাসায় তিন হাজার অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। প্রকল্পের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান খান মজলিশ জানান, নিয়োগে দেওয়া হবে চুক্তিভিত্তিক, মেয়াদ হবে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত। প্রতিটি স্কুলে ইংরেজি, গণিত ও বিজ্ঞান (পদার্থ, রসায়ন, জীব) এই তিনটি বিষয়ে তিনজন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তি, উপজেলার তালিকা পাবেন নিচের লিংকে- http://www.seqaep.gov.bd/jobs.php

শিক্ষাগত যোগ্যতা

সংশ্লিষ্ট বিষয়ে ৩০০ নম্বর পেয়ে স্নাতক পাস হতে হবে। তবে স্নাতক পর্যায়ে ৫০ শতাংশ বা সিজিপিএ ৫.০-এ ৩.০ ও ৪.০-এ ২.৫০ পেয়ে পাস করতে হবে। বয়সের কোনো নির্দিষ্ট সীমা না থাকায় অবসরপ্রাপ্ত শিক্ষকরাও আবেদনের সুযোগ পাবেন। তবে নিজ উপজেলার নির্ধারিত স্কুল বা মাদ্রাসায় কাজ করতে হবে। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ১৩ আগস্ট। প্রতিটি স্কুলে তিনজন নিয়োগ করা হবে। প্রার্থী যে জেলার বাসিন্দা তাকে সেই উপজেলার নির্ধারিত স্কুল বা মাদ্রাসায় কাজ করতে হবে।

আবেদন অনলাইনে

আবেদন করতে http://www.seqaep.gov.bd/act_new/index.php ওয়েবলিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার পর অনলাইন আবেদনপত্রের প্রিন্ট কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সরাসরি বা ডাকযোগে ২০ আগস্টের মধ্যে প্রকল্প পরিচালক বরাবর পাঠাতে হবে। লাগবে সব একাডেমিক সনদ ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি, সদ্য তোলা পাসপোর্ট আকারের দুই কপি ছবি, নাগরিকত্বের সনদ ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

বাছাই পরীক্ষা হবে না

প্রার্থীদের আবেদনপত্র যাচাই-বাছাই করে ডিসেম্বরের মধ্যে নির্বাচিত প্রার্থীদের তালিকা সেকায়েপের ওয়েবসাইট ও নির্বাচিত প্রার্থীদের মুঠোফোনে এসএমএসের মাধ্যমে জানানো হবে। কোনো বাছাই পরীক্ষায় হবে না। চূড়ান্তভাবে নিয়োগ করা হবে আগামী জানুয়ারিতে।

কাজের ধরন ও বেতন

প্রথম শ্রেণিতে স্নাতক অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) সর্বসাকল্যে মাসিক বেতন পাবেন ২৫ হাজার টাকা ও দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস এসিটি পাবেন ২২ হাজার টাকা। প্রত্যেক অতিরিক্ত শ্রেণি শিক্ষককে মাসে নিয়মিত ক্লাস ছাড়াও ন্যূনতম ১৬টি অতিরিক্ত ক্লাস নিতে হবে।

বিস্তারিত জানতে

বিস্তারিত জানা যাবে ০২-৯৫৫৫১৩৭ নম্বরে। এ ছাড়া ভিজিট করতে পারেন www.seqaep.gov.bd এই ঠিকানায়।