সাবেক ছিটমহলবাসীদের জন্য ১০ টাকায় ব্যাংক হিসাব

বাংলাদেশের মানচিত্রে সদ্য অন্তর্ভূক্ত অঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট।

সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, দীর্ঘ ৬৮ বছর পর দহগ্রাম ও আঙ্গুরপোতাসহ ১১১টি ছিটমহল বাংলাদেশের অর্ন্তভুক্ত হয়েছে। এ অঞ্চলের অধিবাসীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে তাদের আর্থিক সেবা প্রাপ্তি নিশ্চিত করতে ১০ টাকা জমা নিয়ে ব্যাংক হিসার খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ওই এলাকার নিকটবর্তী ব্যাংক শাখার মাধ্যমে এ হিসাব খুলতে প্রয়োজনীয় ব্যবস্থা কর‍ার নির্দেশ প্রদান করা হলো। হিসাব খোলা ও পরিচালনার জন্য কোনো সার্ভিস চার্জ নেয়া যাবে না। বাংলাদেশ পূর্বতন ছিটমহল বাসীর হিসাব নামে নির্ধারিত ছকে তিন মাস পর পর এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে কৃষক, মুক্তিযোদ্ধা, অতি দরিদ্র মহিলা, দুঃস্থ, ছিন্নমূল ও কর্মজীবি শিশু, ভিক্ষুকসহ বিভিন্ন সুবিধাবঞ্চিত গোষ্ঠীকে ১০ টাকায় অ্যাকউন্ট খোলায় সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারত চুক্তি অনুযায়ী গত ১ আগস্ট থেকে ছিটমহল বিলুপ্ত হয়ে বাংলাদেশ ও ভারতের মূল ভূখন্ডের সঙ্গে যুক্ত হয়েছে। এর ফলে প্রায় ৫০ হাজার ৫৮০ জন ছিটমহলবাসী বাংলাদেশে বৈধ নাগরিক হওয়ার সুযোগ পেয়েছে।