মুদ্রানীতি ঘোষণায় পুঁজিবাজারে উত্থান

আগামী ছয় মাসের জন্য মুদ্রানীতি ঘোষণা করেছেন বাংলাদেশ ব্যাংকের ড. আতিউর রহমান। নতুন অর্থবছরের প্রথম মুদ্রানীতি ঘোষণার দিনে দেশের পুঁজিবাজারে উত্থান হয়েছে। বেড়েছে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ঢাকার বাজারে সূচক বেড়েছে ১৪ আর চট্টগ্রামের বাজারে বেড়েছে ৬২ পয়েন্ট।
বাজারসংশ্লিষ্টরা বলছেন, এবারের মুদ্রানীতিতে সরকারি ও বেসরকারি খাতে ঋণ জোগানের লক্ষ্যমাত্রা ১ দশমিক ৪ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা দেয়া হয়েছে। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। সূচকের ওঠানামার মধ্য দিয়ে গতকাল লেনদেন শুরু হয়ে চলে বেলা সোয়া ১টা পর্যন্ত। এরপর দিনের বাকি লেনদেন শেষ হয় সূচক বাড়ার মধ্য দিয়ে। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩১৪ কোম্পানির ১৬ কোটি ২৫ লাখ ২৫ হাজার ৬৭২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মোট ৬২৯ কোটি ৮৬ লাখ ৩৪ হাজার ৩০৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৭ লাখ ৪১ হাজার টাকা কম। তবে তিন সূচকের পথচলা ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ১৪ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৮৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ্ সূচক পয়েন্ট ৫ দশমিক ৭৮ বেড়ে ১ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ কোম্পানির শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৬২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭১৫ পয়েন্ট দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫ কোম্পানির শেয়ারের দাম।
লেনদেনের ভিত্তিতে গতকাল ডিএসইতে শীর্ষে থাকা দশ কোম্পানি হলো লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, শাশা ডেনিম, বেক্সিমকো ফার্মা, আইডিএলসি, বেক্সিমকো লিমিটেড, অলিম্পিক এক্সেসরিস, গ্রামীণফোন, ফার কেমিক্যাল ও ইউনাইটেড পাওয়ার। দাম বাড়ার শীর্ষে থাকা দশ কোম্পানি হলো বিডি ফাইন্যান্স, জেমিনি সি, কাশেম ড্রাইসেল, নর্দার্ন জুট, ন্যাশনাল টিউবস, জিপিএইচ ইস্পাত, আইডিএলসি, মিরাকল ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ ও মিথুন নিটিং। আর দাম কমার শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- বিডি ওয়েল্ডিং, বে-লিজিং, প্রাইম ফাইন্যান্স, আইসিবি ফাস্ট এনআরবি, রি-পাবলিক, সালভো কেমিক্যাল, পিপলস লিজিং, সোস্যাল ইনভেস্টমেন্ট ব্যাংক, ফাস্ট ফাইন্যান্স ও আরএন স্পিনিং।