বিশেষ ছাড়ে পর্যটন বর্ষের ভ্রমণ প্যাকেজ ঘোষণা

২০১৬ সালের পর্যটন বর্ষ উপলক্ষে বিশেষ ভ্রমণ প্যাকেজ ঘোষণা করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) এবং পর্যটন করপোরেশন। এই প্যাকেজের আওতায় বাংলাদেশ ভ্রমণে আসা পর্যটকরা সরকারি-বেসরকারি হোটেল-মোটেল, বিমান ভাড়া, খাদ্যসহ বিভিন্ন সেবায় ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন। গতকাল প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী আখতারুজ জামান খান কবীরসহ উভয় প্রতিষ্ঠানের অন্য কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ পর্যটনশিল্পের উন্নয়ন ও বিকাশে একটি অন্যতম কার্যকর বিপণন উদ্যোগ হচ্ছে ভিজিট বাংলাদেশ ইয়ার অর্থাৎ বাংলাদেশ পর্যটন বর্ষ ২০১৬ উদ্‌যাপন। দেশি-বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশকে সুপরিচিত গ্রহণযোগ্য, নিরাপদ ও আকর্ষণীয় পর্যটন গন্তব্য হিসেবে তুলে ধরার ক্ষেত্রে এ উদ্যোগটি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে। সংবাদ সম্মেলনে অপরুপ চৌধুরী বলেন, পর্যটন বর্ষ-২০১৬ চলাকালীন দলবদ্ধ ভ্রমণের আওতায় দেশি-বিদেশি এয়ারলাইনসে আসা বিদেশি পর্যটক পর্যটন করপোরেশনের আবাসিক স্থাপনা ব্যবহার করলে তাঁরা সেসব হোটেল-মোটেলে সৌজন্যমূলক নাশতাসহ ৩০ শতাংশ মূল্য ছাড় এবং মধ্যাহ্ন ও নৈশভোজে ২০ শতাংশ ছাড় পাবেন। তিনি বলেন, পর্যটন করপোরেশনের স্থাপনায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস তাঁদের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক কার্যালয়ের মাধ্যমে পর্যটন করপোরেশন ও অন্যান্য আবাসিক ও আপ্যায়ন সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রদত্ত সুবিধা বিপণন করবে। দেশে-বিদেশে যেসব বিমান অফিস রয়েছে সেখানকার কাউন্টার থেকে সরাসরি বিমান টিকিট ক্রয় করলে সেসব টিকিটের ওপর ১০ শতাংশ ছাড় পাবেন। এ ছাড়া বাংলাদেশ পর্যটন করপোরেশন নভোএয়ারসহ অন্যান্য এয়ারলাইনসের প্রিভিলিজড কার্ড ও লয়্যালিটি কার্ড প্রদর্শন সাপেক্ষে বিজনেস ক্লাসে ভ্রমণকারী বিদেশি পর্যটকরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত বলাকা ভিআইপি লাউঞ্জে ৩০ শতাংশ ছাড়ে খাবার গ্রহণ করতে পারবেন।

এদিকে সোনারগাঁও হোটেল প্রাপ্তি সাপেক্ষে তাঁদের ডিলাক্স কক্ষে ভ্যাট ও সার্ভিস চার্জ ছাড়া ৫০ শতাংশ ছাড় দেবে। এ ছাড়া কক্ষ সুবিধাভোগীরা ক্যাফে বাজার রেস্তোরাঁয়, প্রাতরাশ, হেলথক্লাব, সুইমিংপুল ব্যবহার, বিমানবন্দর থেকে হোটেলে বাস সার্ভিস, আবাসিক কক্ষে ওয়াইফাই ও ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা, স্থানীয় সংবাদপত্র, দুই বোতল সুপেয় পানি পাবেন। এ ছাড়া পর্যটন করপোরেশনের প্যাকেজ ট্যুরের যাত্রীদের টিকিটের ওপর ১৫ শতাংশ ছাড় দেবে নভোএয়ার।