জনপ্রশাসন মন্ত্রণালয়ে ই-নথি কার্যক্রমের যাত্রা শুরু

জনপ্রশাসন মন্ত্রণালয়ে সব পর্যায়ে ই-নথি (ডিজিটাল ফাইল ব্যবস্থাপনা) কার্যক্রম চালু হয়েছে। আজ রবিবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিনিয়র সচিবের পাঠানো একটি ফাইল অনুমোদনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এখন থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে মাঠপ্রশাসনের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কার্যালয়ের ই-নথি কার্যক্রম চালু করা সম্ভব হবে বলে উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়। এ সময় আরও জানানো হয়, এ ব্যবস্থায় কোনো নথি তিন দিনের বেশি আটকে রাখা যাবে না।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ই-নথি কার্যক্রম চালু হওয়ায় দেশের ডিজিটাল কার্যক্রম একধাপ এগিয়ে গেল। ফলে স্বল্প সময়ে প্রত্যাশিত নাগরিক সেবা প্রদানের পাশাপাশি প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ইতোমধ্যে ই-নথির সফটওয়্যার ব্যবহারের বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরের প্রায় দুই হাজার ১০০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব কর্মকর্তাকে ই-নথি ব্যবহারের উপযোগী বাংলা ইউনিকোডের বিষয়ে প্রশিক্ষণ এবং জাতীয় ই-সেবা সিস্টেম ব্যবহারের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়েছে। –