মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন লেনদেন ৪২০ কোটি টাকা

মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেন প্রতি মাসেই বাড়ছে। মে মাসে প্রতিদিন গড়ে ৪২০ কোটি পাঁচ লাখ টাকার লেনদেন হয়েছে। আর দিনে গড় লেনদেনের সংখ্যা তিন লাখ ১৮ হাজার ছাড়িয়েছে।

মোবাইল ফিন্যানশিয়াল খাতে বাংলাদেশ ব্যাংকের এপ্রিল-মে মাসের পর্যালোচনা প্রতিবেদনে পাওয়া গেছে এই তথ্য। প্রতিবেদন মতে, প্রতিটি লেনদেনের গড় পরিমাণ থাকছে এক হাজার ৩২০ টাকা।

এপ্রিলের তুলনায় মে মাসে সামগ্রিকভাবে মোবাইলে লেনদেন বেড়েছে গড়ে ৬.৪৫ শতাংশ। এপ্রিলে প্রতিদিন গড় লেনদেন ছিল ৩৯৪ কোটি ৫৮ লাখ টাকা। ওই মাসে সব মিলে লেনদেন হয় ১১ হাজার ৮৪০ কোটি টাকা। আর মে মাসে সামগ্রিক লেনদেনের পরিমাণ ১২ হাজার ৬০০ কোটি টাকা অতিক্রম করেছে। এর আগে ২০১৩ সালের জানুয়ারিতে এই লেনদেনের পরিমাণ ছিল দুই হাজার ৩১৮ কোটি টাকা। এই সময়ের মধ্যে লেনদেনের পরিমাণ পাঁচগুণ বেশি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মাহফুজুর রহমান বলেন, ‘আমাদের পরিকল্পনা আরো বেশি মানুষকে ব্যাংকিং চ্যানেলের মধ্যে নিয়ে আসা। আর এ জন্য মোবাইল ব্যাংকিংই হচ্ছে সবচেয়ে সহজ মাধ্যম।’

মে মাসে পাঁচ হাজার ৩০৯ কোটি টাকা লেনদেন হয়েছে কেবল ক্যাশ-ইনের জন্য। এ ছাড়া চার হাজার ৫৬৮ কোটি টাকা ক্যাশ-আউট এবং দুই হাজার ২৭৭ কোটি টাকা ব্যক্তিপর্যায়ের লেনদেন হয়েছে।