আগামীকাল ঢাকা কলেজে চালু হচ্ছে ফ্রি ওয়াইফাই

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফই ইন্টারনেট সেবা চালু করা হলেও ঢাকা কলেজ এ সেবার বাইরে ছিল। এ জন্য শিক্ষার্থীরা কয়েক দফা আন্দোলনও করেছেন। অবশেষে আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঢাকা কলেজে ফ্রি ওয়াইফই ইন্টারনেট সেবা চালু হচ্ছে।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফই ইন্টারনেট সেবা চালু করা হলেও ঢাকা কলেজ এ সেবার বাইরে ছিল। এ জন্য শিক্ষার্থীরা কয়েক দফা আন্দোলনও করেছেন। অবশেষে আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঢাকা কলেজে ফ্রি ওয়াইফই ইন্টারনেট সেবা চালু হচ্ছে। গত বছর মার্চে ঢাকা কলেজে এ সেবা চালু হওয়ার কথা থাকলেও প্রায় ষোল মাস পর তা বাস্তবায়ন হতে যাচ্ছে।

ঢাকা কলেজ সূত্রে জানা গেছে, আগামীকাল ফ্রি ওয়াইফই ইন্টারনেট সেবা চালু করার পাশাপাশি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির নবীনবরণ অনুষ্ঠান হবে। এ সময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন।

এর আগে গত বছর ২৩ সেপ্টেম্বর ঢাকা কলেজ ক্যাম্পাসে ওয়াইফাই ইন্টারনেট চালুর দাবিতে মানববন্ধন করেন কলেজটির শিক্ষার্থীরা। ক্যাম্পাসের শহীদ মিনারের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। কয়েক হাজার সাধারণ শিক্ষার্থী এতে অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা ওয়াইফাই চালুর দাবিতে বিভিন্ন স্লোগান দেন। একই সঙ্গে নভেম্বরের মধ্যে ক্যাম্পাসে ওয়াইফাই চালু করা না হলে ডিসেম্বর থেকে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

মানববন্ধনে ওয়াইফাই আন্দোলনের উদ্যোক্তা এবং ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি যাকারিয়া ইবনে ইউসুফ বলেন, দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকা কলেজের অবস্থান নতুন করে বলার কিছু নেই। খ্যাতি ও সম্মানের দিক দিয়ে আমরা যতটা এগিয়ে প্রযুক্তি ও অন্যান্য সুবিধার দিক দিয়ে ততটাই পিছিয়ে।
বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কথা বললেও ঢাকা কলেজের প্রায় ২৫ হাজার শিক্ষার্থী ক্যাম্পাসে তথ্য-প্রযুক্তির আলো থেকে বঞ্চিত। তিনি আরও জানান, গত মার্চ-২০১৪ ঢাকা কলেজ ক্যাম্পাসকে ওয়াইফাইয়ের আওয়তায় আনা হবে বলে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কলেজের অডিটরিয়ামে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তা দীর্ঘদিনেও বাস্তবায়ন হয়নি।