নতুন সেনা প্রধানের দায়িত্ব গ্রহণ

নতুন সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছেন জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। বৃহস্পতিবার দুপুরে সেনা সদর দফতরে বিদায়ী সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া আনুষ্ঠানিকভাবে তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিদায়ী সেনাপ্রধান শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন এবং মুক্তিযুদ্ধে শহীদ সেনাসদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে। আনুষ্ঠানিকতা শেষে সেনাবাহিনীর ঐতিহ্য অনুসারে মোটরযানে করে জেনারেল ইকবাল করিম ভূইয়াকে বিদায় জানানো হয়। পরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার নতুন সেনাপ্রধানকে জেনারেলের র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশবাসীর গর্ব। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখার পাশাপাশি আমাদের সশস্ত্র বাহিনী বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও মানবিক সহায়তার ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করছে। সশস্ত্র বাহিনীকে আধুনিক, যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের পেশাদার বাহিনী হিসেবে গড়ে তুলতে আমাদের সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও সশস্ত্র বাহিনীর উন্নয়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

নবনিযুক্ত সেনাপ্রধান বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী সরকার এবং সংবিধানের দিকে অবিচল আস্থা রেখে সেনাবাহিনী দেশ ও জাতির উন্নয়নে কাজ করে যাবে।

এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ও সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।