এসএমইতে বিনিয়োগ বাড়াতে নতুন নতুন পলিসি চান গভর্নর

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে বিনিয়োগ বাড়াতে উদ্যোক্তা ও ব্যাংকারদের নতুন নতুন ব্যবসায়িক পলিসি গ্রহণ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং অ্যাকাডেমিতে আয়োজিত এসএমইর উন্নয়নে বাংলাদেশ ব্যাংক শীর্ষক এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়ন ও শিল্প মন্ত্রণালয়ের সহায়তায় বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল পোগ্রামস বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

গভর্নর বলেন, পরবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ভোক্তাদের মাঝে নতুন নতুন চাহিদার সৃষ্টিকে সামনে রেখে ব্যবসায়িক ধারণা আনতে হবে। এক্ষেত্রে প্রযুক্তিগত খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া যেতে পারে।

তিনি বলেন, আমাদের জিডিপির প্রায় ৩০-৩৫ শতাংশ আসে এসএমই খাত থেকে। এই খাতে যত কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় তা দেশের মোট কর্মসংস্থানের ২৫ শতাংশ। এতে দেশে গ্রাম ও শহরের মধ্যে দূরত্ব কমছে।

আতিউর রহমান বলেন, এসএমই খাতের বিনিয়োগকে শতভাগ ফলপ্রসূ করতে উদ্যোক্তাদের পাশাপাশি বিনিয়োগকারী ব্যাংক বা নন ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোকে বেশ কিছু বিষয়ে অগ্রাধিকার দিতে হবে। সেগুলো হলো-উদ্যোক্তাদের মাঝে প্রশিক্ষণমূলক কর্মকাণ্ড বাড়াতে হবে; সেই সঙ্গে উৎপাদিত পণ্য মার্কেটিংয়ের জন্য প্রযুক্তিগত খাতকে বেশি কাজে লাগাতে হবে। গ্রাহকদের জন্য উন্নত সেবা নিশ্চিতে বিজনেস অ্যাডভাইজরি সেবা ও কল সেন্টার চালু করা যেতে পারে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমকে মার্কেটিংয়ের জন্য শতভাগ ব্যবহার করা যেতে পারে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পেইরি মেইদুন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরহাদ উদ্দিন, বাংলাদেশ ব্যাংক ট্রেইনিং একাডেমির চেয়ারম্যান জামশেদ উজ জামান প্রমুখ।