একান্ন হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে : ভূমিমন্ত্রী

সরকার ৫১ হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসন করবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। তিনি বলেন, পর্যায়ক্রমে গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় এ পরিবারগুলোকে পুনর্বাসন করবে। এছাড়া গৃহহীনদের পুনর্বাসন কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়িত হলো কী না সেদিকে প্রশাসনকে সতর্ক থাকারও নির্দেশ দেন তিনি।

গতকাল ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভাগীয় কমিশনারদের সঙ্গে মাসিক সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় অন্যদের মধ্যে ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান আবদুর রব হাওলাদার, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ময়েজ্জদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব প্রশাসন আকরাম হোসেন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) পুন্যব্রত চৌধুরী ও বিভাগীয় কমিশনাররা উপস্থিত ছিলেন। ভূমিমন্ত্রী শরীফ বলেন,

দেশের দারিদ্র্যবিমোচনে ভূমি ও গৃহহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত ও গুচ্ছগ্রাম নির্মাণসহ তাদের পুনর্বাসন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম লক্ষ্য। এজন্য ভোগান্তি ও দুর্নীতি রোধে দেশের ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাইজড করার মহাপরিকল্পনা নিয়েছে সরকার।

ভূমিমন্ত্রী বলেন, জনদুর্ভোগ, স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক আধুনিক ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে ভূমিকে ডিজিটাইজড করার বিকল্প কিছু নেই। নদীতে জেগে ওঠা চরগুলোতে চর্চা ম্যাপ অথবা দিয়ারা জরিপের মাধ্যমে বন্দোবস্ত প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

সভায় আন্তঃজেলা ও আন্তঃবিভাগীয় সীমানা বিরোধ নিষ্পত্তির বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেয়াসহ অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা, সরকারি স্বার্থ রক্ষার্থে জিপিদের কার্যক্রম তদারকিতে আরও তৎপর হওয়া, বিভাগভিত্তিক ভূমি প্রশাসন কেন্দ্র স্থাপন, ভূমি অফিস পরিদর্শন প্রতিবেদন সম্পর্কিত বিষয়াদি নিয়ে সভায় আলোচনা হয়।