‘রূপকল্প-২১’ বাস্তবায়নে সহযোগিতা অব্যাহত রাখবে চীন

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে সহযোগিতা অব্যাহত রাখবে চীন।

রোববার (২৪ মে) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে চীনের উপ-প্রধানমন্ত্রী লিও ইয়ানডং এ কথা জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন।

প্রায় ঘন্টা ব্যাপী বৈঠকে এ দুই নেতা দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে লিও বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলে ‍চীন বিশ্বাস করে। এক্ষেত্রে চীনের সহযোগিতা অব্যাহত থাকবে।

এছাড়াও গত ছয় বছর ধরে জিডিপি প্রবৃদ্ধি ছয় শতাংশের উপরে থাকায় বাংলাদেশের প্রশংসা করেন চীনের উপ-প্রধানমন্ত্রী। একই সঙ্গে ভবিষ্যতে বাংলাদেশ আরও উন্নতি করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় তিনি বাংলাদেশে আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দেয়ার কথা উল্লেখ করেন। চায়না ইকোনমিক অ্যান্ড ইনভেস্টমেন্ট জোনের জন্য চট্টগ্রামের আনোয়ারায় প্রায় পৌনে আটশ’ একর এবং আরেকটি চাইনিজ কোম্পানিকে প্রায় পাঁচশ’ একর জমি বরাদ্দ দেওয়া হবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

চীনের উপ-প্রধানমন্ত্রী দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার পাশাপাশি বাণিজ্য, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের জনগণের মধ্যকার সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্বারোপ করেন।

সাক্ষাতকালে লিও ইয়ানডং চীনের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুবিধাজনক সময়ে চীন সফরের আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলাদেশের রাষ্ট্রপতির পক্ষ থেকে চীনের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এর আগে রোববার বিকেল ৫টায় ঢাকায় এসে পৌঁছান চীনের উপ-প্রধানমন্ত্রী।