বিশ্বের ১০৯তম সুখী দেশ বাংলাদেশ

বিশ্বের ১০৯তম সুখী দেশ বাংলাদেশ

বিশ্বের সুখী দেশের তালিকায় পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের অধীনে সাসটেনেবেল ডেভেলভমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) এর প্রকাশিত বিশ্ব সুখী সূচক ২০১৫ প্রতিবেদনে বিশ্বের ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯তম। আগের প্রতিবেদনে ছিল ১০৮ তম।

 
মাথাপিছু জিডিপি, গড় আয়ু, দুর্নীতির মাত্রা ও সামাজিক ও ব্যক্তিগত স্বাধীনতার ওপর ভিত্তি ধরে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এ তালিকায় বাংলাদেশের চেয়ে পেছনে রয়েছে ভারত। তাদের অবস্থান ১১৭তম। দেশটির আগের অবস্থান ছিল ১১১তম। এমনকি ইউক্রেন (১১১), ফিলিস্তিন (১০৮) ও ইরাকও (১১২) রয়েছে ভারতের আগে। আর বাংলাদেশ-ভারতের চেয়ে সুখী দেশের তালিকায় এগিয়ে পাকিস্তান। প্রতিবেদনে দেশটির অবস্থান ৮১ তম।
 

সমীক্ষায় সুখী দেশের তালিকার শীর্ষে রয়েছে রয়েছে সুইজারল্যান্ড। এছাড়া শীর্ষ পাঁচে যথাক্রমে রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ও কানাডা। সুখী দেশের তালিকায় একেবারে নিচের পাঁচে রয়েছে টোগো, বুরুন্ডি, সিরিয়া, বেনিন ও রুয়ান্ডা। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে ভুটান (৭৯)। নেপাল রয়েছে ১২১, শ্রীলঙ্কা ১৩২ আর আফগানিস্তান ১৫৩তম স্থানে। এ তালিকায় বিশ্বের প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের অবস্থান ১৫তম। আর ব্রিটেন ২১, সিঙ্গাপুর ২৪, সৌদি আরব ৩৫, জাপান ৪৬ এবং চীন রয়েছে ৮৪তম অবস্থানে রয়েছে।