ঢাকাথনে পুরস্কার পোলো ঢাকা সিটি নির্বাচনের সেরা তিন অ্যাপ

জীবন ঘনিষ্ঠ মোবাইল অ্যাপ ওয়েব সেবা উদ্ভাবন ভিত্তিক হ্যাকাথন প্রথম ঢাকাথন-এ চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনস্টিটিউটের অ্যাপস ডেভেলপার দল আইাইটিডিইউ কোডার্স। এই দলের সদস্যরা হলেন, মাইনুদ্দীন তালুকদার,শফিকুল্লাহ সোহাগ, কাজী শ্রাবণ ও মোহাম্মদ ইউসুফ। সিটি নির্বাচন নিয়ে অনুষ্ঠিত এই উদ্ভাবনী প্রতিযোগিতায় প্রথম রানার্স আপ হয়েছে আরআইটিএল এবং দ্বিতীয় রানার্স আপ হয়েছে সুপারনোভা দল। আরআইটিএল দলে রয়েছেন জামিলুর রশীদ, রাজিন ইকবাল কবীর, আইকে মামুন, ইকরাম হোসেন ও হানিফ মাহমুদ। এছাড়া সুপারনোভ দলের সদস্যরা হলেন- জাহিদুল ইমন, আফরোজা আক্তার রেজওয়ানুর রহমান।

চ্যাম্পিয়ন দলের তৈরি ‘ভোট ফর’ অ্যান্ড্রয়েড অ্যাপটির মাধ্যমে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের পরিচিতি, নিকটস্থ ভোটকেন্দ্রের ঠিকানা ইত্যাদি নামা বিষয়ের তথ্য সেবা দেবে। দ্বিতীয় স্থান অর্জন করা ইলেক্ট৩৬০’ অ্যাপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা প্রার্থীর প্রোফাইলসহ তার ব্যক্তিগত তথ্য সেবা দেয়ার পাশাপাশি প্রার্থী ও ভোটাররা আলাপ করতে পারবেন। আর তৃতীয় সেরা ঢাকা সিটি নির্বাচন ২০১৫ অ্যাপের মাধ্যমে মেয়র প্রার্থীদের যাবতীয় কার্যক্রমের খবরা-খবর জানতে পারবেন ভোটাররা।

শনিবার বিকেলে গুলশানের একটি হোটেলে অনুষ্ঠিত ৩৬ ঘণ্টার ঢাকাথন শেষে বিজয়ী দলের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক পিটার ইয়েটস ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম।

এর আগে শুক্রবার বভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেয়া তিন শতাধিক আবেদনকারীর মধ্যে বাছাইকৃত ৭০ জন ডেভেলপার দলীয় ভাবে অংশ নেয় বিশেষ এই হ্যাকাথনে।

উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশন ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক আয়োজিত ঢাকাথন ২০১৫ এর নির্বাচন অ্যাপ বিষয়ক এই ঢাকাথন’র সহযোগিতা করে ডিএফআইডি, ড্যানিডা, সিডা এবং এসডিসি।