ডব্লিউআইপি পুরস্কার প্রধানমন্ত্রীকে হস্তান্তর

কাগজ প্রতিবেদক : দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় রাজনীতিতে নারী-পুরুষ বৈষম্য কমাতে সাফল্যের স্বীকৃতি হিসেবে বাংলাদেশের পাওয়া ‘উইমেন ইন পার্লামেন্ট (ডব্লিউআইপি) গ্লোবাল এওয়ার্ড’ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে।

গত ২৫ মার্চ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ডব্লিউআইপি সম্মেলনের শেষদিনে এই পদক দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সে দিন পদক গ্রহণ করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে পদকটি হস্তান্তর করেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।

জুরিখভিত্তিক ডব্লিউআইপি সারা বিশ্বের নারী সাংসদদের একটি সংগঠন। নারী সাংসদদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ গড়ার মধ্যে দিয়ে সামাজিক অগ্রগতির লক্ষ্যে এ সংগঠন গড়ে তোলা হয়েছে। আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের সদরদপ্তরে গত ২৩ মার্চ শুরু হয় ডব্লিউআইপি সম্মেলন।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্টের’ ওপর ভিত্তি করে রাজনীতিতে নারীর ক্ষমতায়ন ও নারী-পুরুষ বৈষম্য কমিয়ে আনতে ভূমিকা রাখা দেশগুলোকে ডব্লিউআইপি পুরস্কার দেয়া হয় এই সম্মেলনে। ইউরোপীয় ইউনিয়ন, ওইসিডি, জাতিসংঘ ও বিশ্বব্যাংক ডব্লিউআইপি সম্মেলন আয়োজনে সহযোগিতা দেয়।