গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ

গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করা কার্যক্রমের বিস্তারিত তথ্য আজ আনুষ্ঠানিক জানাবে গুগল। তবে এই কার্যক্রমে চার লাখেরও বেশি শব্দ যোগ করা সম্ভব হয়েছে বলে মনে করছেন আয়োজকরা। গতকাল গুগল ডেভেলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) উদ্যোগে অনুষ্ঠিত এই কার্যক্রম ব্যাপক উৎসাহ নিয়ে পালন করা হয়।
কম্পিউটার কাউন্সিলের মিলনায়তনে আনুষ্ঠানিক উদ্বোধন হওয়া এ অনুষ্ঠানে বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বিসিসির যুগ্ম সচিব মো. হারুনর রশিদ, জিডিজি বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান ও কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস উপস্থিত ছিলেন। সারাদেশে মোট ৮১টি জায়গায় বাংলা শব্দভা-ার যুক্ত করতে কাজ করেছেন স্বেচ্ছাসেবীরা।
আয়োজকেরা জানান, যে উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে কাজ করেছেন স্বেচ্ছাসেবকেরা তাতে রেকর্ড গড়া সম্ভব হয়েছে। তাদের ধারণা আজ চার লাখেরও বেশি বাংলা শব্দ যুক্ত করা সম্ভব হয়েছে। আজ আনুষ্ঠানিক এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাবে গুগল। এই প্রক্রিয়াটি সফল হলে গুগল অনুবাদের মাধ্যমে বিশ্বের প্রায় ৯০টি ভাষায় বাংলাকে ছড়িয়ে দেয়ার কাজটি এগিয়ে যাবে বলেও জানান আয়োজকরা।
মুনির হাসান বলেন, সারাদেশে চার হাজার মানুষ সরাসরি অংশ নিয়েছে আমাদের অনুষ্ঠানগুলোতে। আমরা সারাদেশ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। এই ইভেন্টগুলো আয়োজনে কাজ করে আমাদের প্রায় এক হাজার স্বেচ্ছাসেবী। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০০ জনেরও বেশি ছাত্রছাত্রী অনুবাদের কাজ করেছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনারে গুগল ট্রান্সলেশনের কাজ করছেন স্বেচ্ছাসেবকেরা। দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করছেন স্বেচ্ছাসেবীরা।
জাবেদ সুলতান বলেন, বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা রেকর্ড গড়ার যে লক্ষ্যে কাজ শুরু করেছিলাম তা সম্ভব হতে যাচ্ছে।