সহজ শর্তে ৩০ কোটি ডলার দিচ্ছে আইডিএ

কাগজ অনলাইন ডেস্ক: দেশের হতদরিদ্র জনগোষ্ঠীর আয় বাড়াতে বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) বাংলাদেশকে ৩০ কোটি ডলারের ঋণসহায়তা দিচ্ছে।

দরিদ্র জনগোষ্ঠীর আয়সহায়তা কর্মসূচির অধীনে আইডিএর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ অর্থ দেশের ৬ লাখ দরিদ্র শিশুর পুষ্টি ও মায়েদের আয় বাড়ানোর কাজে ব্যবহৃত হবে।

সোমবার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও বিশ্বব্যাংকের ঢাকা প্রতিনিধি জোহানেস জাট। এ ঋণ ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে পরিশোধ করতে হবে।

ঋণের জন্য কোনো সুদ দিতে হবে না, তবে মাত্র শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

এ কর্মসূচির অধীনে হতদরিদ্র মায়েরা আয় বৃদ্ধির মাধ্যমে তাদের সন্তানদের প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত এবং সঠিকভাবে বেড়ে ওঠায় সহায়তা করবে। এ ছাড়াও সন্তানসম্ভবা মহিলারা তাদের গর্ভে থাকা সন্তানের পরিচর্যা করতে পোস্ট অফিসের মাধ্যমে আর্থিক সহায়তা পাবেন।

এ বিষয়ে ঢাকাস্থ বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি জোহানেস জাট বলেন, মাতৃগর্ভে থাকা সন্তানদের পরিচর্যা এবং জন্মগ্রহণের পর অন্তত দুই বছর একজন মা যাতে তার সন্তানের বুদ্ধিবৃত্তি ও দৈহিক গঠন পরিচর্যা করতে পারে তার জন্য এ সহযোগিতা দেওয়া হচ্ছে।

ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, সহজ শর্তে এ ঋণসহায়তার মাধ্যমে দেশের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় শিশুস্বাস্থ্য উন্নয়ন এবং মায়েদের আয়ের সুযোগ সৃষ্টি করবে।

– See more at: http://www.bkagoj1.com/online/2015/02/09/46522.php#sthash.CRiFG3Xu.dpuf