মিষ্টি জাতের লেবু চাষে রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের সাফল্য

জেলার কাপ্তাই উপজেলার রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা পাহাড়ে মিষ্টিজাতের লেবুর চাষ করে সফল হয়েছেন। এখানকার কৃষি বিজ্ঞানীদের ৪/৫ বছর গবেষণার পর উদ্ভাবিত মিষ্টি লেবু নতুন জাত হিসেবে বারি মিষ্টি লেবু-১ নামে নিবন্ধন করেছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট। দেখতে অনেকটা মাল্টার মতো নতুন জাতের এই মিষ্টি লেবু এ বছর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে রাঙ্গামাটি কৃষি কেন্দ্রের গবেষণার নতুন উদ্ভাবন হিসেবে অবমুক্ত করা হয়েছে। বিজ্ঞানীরা আশা করছেন, খুব শিগগিরই পাহাড়ের মাটিতে উদ্ভাবিত নতুন মিষ্টিজাতের বারি লেবু ১ সারা দেশের কৃষকের মাঝে ছড়িয়ে দেওয়া হবে। দেখতে মাল্টার মতো এই মিষ্টি লেবু দেখলে মনে হবে এটি কোনো মাল্টা জাতীয় ফল। এটি খেতে অত্যন্ত মিষ্টি এবং এতে কোনো অ্যাসিডিটি নেই। রাঙ্গামাটির কাপ্তাই কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনুর রশীদ বারি মিষ্টি লেবুর গবেষণার বিষয়ে বলেন, বাংলাদেশ ভারত সীমান্তবর্তী এলাকা থেকে নতুন জাতের এই ফল চাষের জন্য সংগ্রহ করে গবেষণা করেন এখানকার কৃষি বিজ্ঞানীরা। দীর্ঘ কয়েক বছর গবেষণার পর নতুন জাতের মিষ্টি লেবু চাষ করে কৃষি গবেষণা কেন্দ্রের সকলের সহযোগিতায় অবশেষে সফল হন কৃষি বিজ্ঞানীরা।
ড. হারুনুর রশীদ আরো জানান, রাঙ্গামাটিতে উদ্ভাবিত নতুন জাতের এই চারা পাহাড়ের কৃষকদের মাঝে সরবরাহের উদ্যোগ নেয়া হচ্ছে। নতুন মিষ্টি জাতের এই বারি লেবু ১ এর চাষ খুব সহজভাবে করা সম্ভব বলে কৃষকরা এর চাষ করে লাভবান হবে। নতুন উদ্ভাবিত এই ফলে মানুষের জন্য ক্ষতিকারক কোন অ্যাসিডিটি নেই বলে নতুন জাতের এই মিষ্ঠি লেবু যে কোনো রোগী মাল্টার মতো অনায়াসেই খেতে পারবেন। রাঙ্গামাটির কাপ্তাই কৃষি গবেষণা কেন্দ্রের কৃষিক্ষেত্রে পর্যায়ক্রমিক এই সফলতার কাজে কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.হারুনুর রশীদের নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন কৃষি কর্মকর্তা শ্যাম প্রসাদ চাকমা, মো. জাহাঙ্গীর আলমসহ একদল কৃষি বিজ্ঞানী।
রাঙ্গামাটির কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন জাতের এই বারি মিষ্টি ফল চাষের সফলতায় বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ বলেছেন, রাঙ্গামাটির কৃষি বিজ্ঞানীদের এই সফলতা কৃষি ক্ষেত্রে সারা দেশের জন্য বিরাট সুফল বয়ে নিয়ে আসবে। এ জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান। রাঙ্গামাটির কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত মিষ্টি লেবু সারা বাংলাদেশের কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে পারলে কৃষি উৎপাদনের ক্ষেত্রে যোগ হবে নতুন মাত্রা। বাসস।