রেমিট্যান্স পুরস্কার পেলেন ২৪ প্রবাসী

২০১৩ সালে দেশে সর্বোচ্চ প্রবাসী আয় প্রেরণ এবং বন্ডে বিনিয়োগ করায় প্রথমবারের মতো ২৪ প্রবাসীকে পুরস্কৃত করল বাংলাদেশ ব্যাংক। গতকাল রবিবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রত্যেককে সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ডেপুটি গভর্নর সুর চৌধুরী বলেন, রফতানির খাতের পর রেমিট্যান্স হচ্ছে বাংলাদেশে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় বৃহত্তম উত্স। এটি দেশের টেকসই অর্থনীতি এবং দারিদ্র্য বিমোচনের অন্যতম চালিকাশক্তি।

তিনি আরও বলেন, ২০১১ সাল পর্যন্ত যারা বিদেশে কাজে যেতেন তাদের মধ্যে ৫৫ শতাংশ জনবলই ছিল অদক্ষ। এখন সে চিত্র পাল্টেছে। বিশ্বব্যাংকের তথ্য অনুসারে বাংলাদেশ রেমিট্যান্স প্রদানকারী দেশ হিসেবে বিশ্বে অষ্টম। সরকারি তথ্য অনুসারে গত পাঁচ বছরে ২৩ লাখ ৫০ হাজার জনবল বিদেশে স্থানান্তর হয়েছে। গত ২০১৩ অর্থবছরে রেমিট্যান্সপ্রবাহ দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৬ কোটি ডলার। চলতি ২০১৪-১৫ অর্থবছরে অক্টোবর পর্যন্ত রেমিট্যান্সপ্রবাহ দাঁড়িয়েছে ৫০০ কোটি ডলার। চলতি অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ৬৬ শতাংশ রেমিট্যান্সের মাধ্যমে অর্জিত হয়েছে।