তানজানিয়ায় অ্যালুমিনিয়ামের জাহাজ রপ্তানি

চট্টগ্রামের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন অ্যালুমিনিয়ামের তৈরি একটি ক্যাটামেরান জাতীয় জাহাজ রপ্তানি করেছে তানজানিয়ায়। এমভি দারুস সালাম নামের এই নৌযানটি অন্য একটি মাদার ভেসেলে (বড় জাহাজে) করে তানজানিয়ায় রপ্তানি করা হয়। গতকাল শনিবার সকালে তানজানিয়ার উদ্দেশ্যে জাহাজটি চট্টগ্রাম বন্দর ত্যাগ করে।

ওয়েস্টার্ন মেরিনের কর্মকর্তারা জানান, এ দেশ থেকে জাহাজের পিঠে করে জাহাজ রপ্তানি এটাই প্রথম। রপ্তানি হওয়া এই জাহাজটির যাত্রী ধারণ সক্ষমতা ৩০০ জন। এই জাহাজটি তানজানিয়ার পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ নৌপথে যাত্রী পরিবহনের জন্য ব্যবহৃত হবে। ওয়েস্টার্ন মেরিন একটি ডেনিস কম্পানি জেজিএইচ মেরিনের মাধ্যমে আধুনিক এই জাহাজের কার্যাদেশ লাভ করে। কর্মকর্তারা আরো জানান, এই জাহাজের দৈর্ঘ্য ৩৮ মিটার এবং গতিবেগ ঘণ্টায় ২০ নটিক্যাল মাইল। এই জাতীয় ক্যাটামেরান জাহাজ নৌপথে চলাচলের জন্য অত্যন্ত নিরাপদ। জোড়া হালবিশিষ্ট এই জাতীয় জাহাজ অন্যান্য যেকোনো জাহাজের চেয়েও অনেক বেশি স্থিতিশীল।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, আফ্রিকা বাংলাদেশের জাহাজ নির্মাণশিল্পের জন্য একটি বড় বাজার। সেখানে অনেক সুযোগ রয়েছে, যা এখনো উদ্ঘাটিত হয়নি। ওয়েস্টার্ন মেরিন কেনিয়ার জন্য একটি অফসোর পেট্রল ভেসেল নির্মাণ করছে, যা ২০১৬ সালে রপ্তানির পরিকল্পনা রয়েছে।