পোশাক শিল্পে দেড় কোটি ডলার দিতে চায় বেলারুশ

নিউ ইয়র্কে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ইউরোপের দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচ বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাতের উন্নয়নে সহায়তার আগ্রহ দেখান।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বেলারুশের সরকার প্রধানও এই অধিবেশনে যোগ দেবেন।

জাতিসংঘের সদর দপ্তরে দ্বিপাক্ষিক কক্ষে মিয়াসনিকোভিচের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বৈঠকের বিষয়বস্তু সাংবাদিকদের জানান।
তিনি বলেন, “তৈরি পোশাক খাতের উন্নয়নে বেলারুশ বাংলাদেশকে ১৫ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলারুশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ আরো বাড়ানোর তাগিদ দিয়েছেন।”

তৃতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ায় বৈঠকের শুরুতেই শেখ হাসিনাকে অভিনন্দন জানান মিয়াসনিকোভিচ। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখার কথাও পুনর্ব্যক্ত করেন তিনি।

শীর্ষস্থানীয় পটাশ উৎপাদনকারী দেশ হিসাবে বাংলাদেশে তা রপ্তানির আগ্রহ প্রকাশ করেন বেলারুশের প্রধানমন্ত্রী। বিপরীতে বাংলাদেশ থেকে ওষুধ ও কৃষিজাত পণ্য নিতে আগ্রহে দেখান তিনি।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবাহান শিকদার এবং পররাষ্ট্র সচিব শহীদুল ইসলামও ছিলেন।

সফরের তৃতীয় দিন বুধবার বেলারুশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে জাতিসংঘ সদর দপ্তরে অন্য সব সরকার প্রধানদের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে বেলারুশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর গ্র্যান্ড হায়াৎ হোটেলে ফেরেন তিনি। এই সফরে এই হোটেলেই থাকছেন তিনি।

বুধবার প্রধানমন্ত্রীর দিনের কর্মসূচিতে জাতিসংঘ মহাসচিব বান-কি ‍মুনের দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেওয়ার পাশাপাশি শিক্ষা বিষয়ক উচ্চ পর্যায়ের এক আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেবেন শেখ হাসিনা।

শনিবার সাধারণ পরিষদে বক্তব্য দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এর ফাঁকে তিনি আরো কয়েকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকও করবেন।

আগামী ২৯ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ছেড়ে লন্ডনে যাত্রাবিরতি দিয়ে ২ অক্টোবর ঢাকায় ফিরবেন শেখ হাসিনা।