সরকারি সব সেবা ও ফরম নিয়ে পোর্টাল

সরকারি সব সেবা এক পোর্টালের আওতায় এনে চালু হলো সার্ভিস পোর্টাল (services.portal.gov.bd) এবং সরকারি ফরম নিয়ে ফর্মস পোর্টাল (forms.gov.bd)। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পোর্টাল দুটির উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ইউএনডিপি বাংলাদেশ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সার্ভিস পোর্টালে বিভিন্ন মন্ত্রণালয় অধিদপ্তর/সংস্থা, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ের গুরুত্বপূর্ণ ৪০০টি সেবা প্রদর্শন করা হয়েছে। অন্যদিকে ফরমের পোর্টালে এক হাজার ১০টি বহুল ব্যবহৃত ফরম যুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফরমও এতে সংযুক্ত করা হবে। ভবিষ্যতে এসব ফরম অনলাইনে পূরণ এবং আবেদন করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে অনুষ্ঠানে জানানো হয়। এতে দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারীরা কম সময়ে এবং কম খরচে হয়রানি ছাড়াই সরকারি সেবা পাবে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ, ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার উপস্থিত ছিলেন।