মেট্রোরেলের ১৬টি স্টেশনের নকশা চূড়ান্ত

ঢাকা শহরের যানজট দূর করার চেষ্টায় নেওয়া আরেকটি মেগা প্রকল্প মেট্রোরেল। সম্প্রতি মেট্রোরেল নির্মাণে ‘এলাইনমেন্ট’ ও ১৬টি স্টেশনের নকশা চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার নির্মাণাধীন মগবাজার ফ্লাইওভারসংলগ্ন সড়ক পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, “মেট্রোরেল নির্মাণের জন্য এলাইনমেন্ট ও ১৬টি স্টেশনের নকশা আজ চূড়ান্ত করা হয়েছে। আগামী বছরের শুরুর দিকে মেট্রোরেলের ফিজিক্যাল ওয়ার্ক শুরু হবে।”
মেট্রোরেলের অতিরিক্ত প্রকল্প পরিচালক মাহাবুবুল আলম জানান, যেসব স্থান দিয়ে মেট্রোরেলের বাঁক ঘুরবে সেসব স্থানকে ‘এলাইনমেন্ট’ বলা হয়। ‘এলাইনমেন্ট’ চূড়ান্ত হলেও ‘রুট’ পরিবর্তন করা হয়নি বলে জানান তিনি।
মাহাবুবুল আলম বলেন, ‘১৬টি স্টেশন একই নকশায় নির্মাণ করা হবে, তবে কোন স্টেশন কি আকারের হবে তা এখনই বলা যাচ্ছে না।’
ভূমি অধিগ্রহণের বিশেষ বিধান রেখে গত ২৮ এপ্রিল মেট্রোরেল-সংক্রান্ত আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।
২০১২ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) এ প্রকল্প অনুমোদন পায়।
এর রুট উত্তরা থার্ড ফেজ থেকে শুরু হয়ে পল্লবী, রোকেয়া সরণি (পশ্চিম), খামারবাড়ি, ফার্মগেইট, হোটেল সোনারগাঁও, শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর, তোপখানা রোড হয়ে বাংলাদেশ ব্যাংকে পৌঁছাবে।
মেট্রোরেলের ১৬টি স্টেশন হবে- উত্তরা (উত্তর), উত্তরা (সেন্টার), উত্তরা (দক্ষিণ), পল্লবী, আইএমটি (মিরপুর-১১), মিরপুর-১০ নম্বর, কাজীপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেইট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়াম এবং বাংলাদেশ ব্যাংক এলাকায়।