সারাদেশে ১০ হাজার ৬২০ ভূমিহীন পরিবার পুনর্বাসিত

সারাদেশে ১০ হাজার ৬২০ ভূমিহীন পরিবারকে খাসজমি বন্দোবস্তের মাধ্যমে পুনর্বাসন করেছে  সরকার। ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত সময়ের মধ্যে তাদের পুনর্বাসন করা হয়। সাড়ে পাঁচ বছর মেয়াদি এই প্রকল্পের অধীনে ২৫২টি গুচ্ছগ্রামে গৃহহীনদের পুনর্বাসনে বরাদ্দ রাখা হয় ১৮৭ কোটি ২৯ লাখ ৮ হাজার টাকা। আগামী বছরের জুনের মধ্যে আরও ৩০ ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হবে। ভূমি মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগের শিকার ১০ হাজার ৬৫০ ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয় সরকার। এদের মধ্যে ভূমিহীন, গৃহহীন, বিত্তহীন এবং নদী ভাঙ্গা পরিবার রয়েছে। এসব পরিবারকে ২৫২টি গুচ্ছগ্রামের আওতায় বসতভিটাসহ স্বামী-স্ত্রী উভয়ের নামে খাসজমি বরাদ্দ, দারিদ্র বিমোচন ও নারী অধিকার নিশ্চিত করা এবং বিধবাদের ক্ষেত্রে একক নামে খাসজমি বরাদ্দ দিয়ে পুনর্বাসন কাজ শুরু হয়।
এছাড়া পুনর্বাসিত পরিবারগুলোর সামজিক নিরাপত্তা নিশ্চিতে শিক্ষা, নিরাপদ সুপেয় পানি, স্বাস্থ্যসম্মত পায়খানা ও দীর্ঘমেয়াদে পুকুর লিজ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট  বোর্ডের (বিআরডিবি) মাধ্যমে আর্থসামাজিক অবস্থার উন্নয়নের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ প্রদান কর্মসূচি রাখা হয়।
প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে খাস জমিতে গুচ্ছগ্রাম প্রতিষ্ঠার লক্ষ্যে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় ভূমিহীন পরিবারের বসতভিটা উঁচুকরণ, পুকুর খনন ও পুনঃখনন এবং সংযোগ রাস্তা নির্মাণ। প্রতিটি পরিবারকে ৩০০ বর্গফুটের আরসিসি পিলারসহ দুইকক্ষ বিশিষ্ট ঘর, ৫রিং বিশিষ্ট সেনিটারি ল্যাট্রিন নির্মানের জন্য ১ লাখ সাড়ে ৩৭ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। এছাড়া নিরাপদ সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে গভীর  ও অগভীর নলকূপ, রিংওয়েল, পন্ডস্যান্ড ফিল্টার স্থাপন এবং প্রতিটি গুচ্ছগ্রামে অন্তত একটি করে মাল্টি পারপাস হল নির্মাণের সিদ্ধান্ত ছিল ওই প্রকল্পে। ইতিমধ্যে দশ হাজারের বেশি ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।
ব্যয় চিত্র: ২০০৮-০৯ সালে নয়টি গুচ্ছগ্রামের অধীনে ৩৩০ পরিবারকে পুনর্বাসনে অর্থ ব্যয় হয়েছে ৪৭৬ লাখ ৫০ হাজার, ২০০৯-১০ অর্থবছরে ৮১ গুচ্ছগ্রামে ৩ হাজার ৬৬০ পরিবারকে পুনর্বাসনে ব্যয় ৪ হাজার ৯৬৭ লাখ ৬৫ হাজার টাকা, ২০১০-১১ অর্থবছরে ৪৬ গুচ্ছগ্রামে ২ হাজার ২১২ পরিবারকে পুনর্বাসনে ব্যয় ৩ হাজার ৭৫১ লাখ ৫৪ টাকা, ২০১১-১২ অর্থবছরে ২৭ গুচ্ছগ্রামে ৯৭০ পরিবারকে পুনর্বাসনে ব্যয় ১ হাজার ৭৩৭ লাখ ৬৫ হাজার টাকা, ২০১২-১৩ অর্থবছরে ৩৫ গুচ্ছগ্রামে ১ হাজার ৭৮৬ পরিবারকে পুনর্বাসনে ব্যয় ৩ হাজার ২২৯ লাখ ৬২ হাজার টাকা এবং ২০১৩-১৪ অর্থবছরে ৫৩ গুচ্ছগ্রামে ১ হাজার ৬৯২ পরিবারকে পুনর্বাসনে ব্যয় হয়েছে ৩ হাজার ৩১৪ লাখ টাকা। এছাড়া এই প্রকল্পের আওতায় ২০৬টি মাল্টিপারপাস  হল নির্মাণ করা হয়েছে। আগামী ২০১৪-১৫ অর্থবছরে ১টি গুচ্ছগ্রামের অধীনে আরও ৩০ পরিবারকে পুনর্বাসন করা হবে।