সূচক ও মোট লেনদেন বেড়েছে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজারে সূচক ও মোট লেনদেনের পরিমাণ বেড়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জ-ডিএসই’তে   লেনদেন হয়েছে ২৯৩ কোটি ০৫ লাখ ৮৮ হাজার ৫৪২ টাকা।  যা আগের দিনের চেয়ে ৭০ কোটি  ৪২ লাখ টাকা  বেশি।  মোট  ২৯৬টি কোমপানির ৬ কোটি ৭৫ লাখ ৯০ হাজার ৩৮৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।
দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪৫.৬৩ পয়েন্ট বেড়ে ৪৩৬৭.৮৯ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১৬.৭৯ পয়েন্ট বেড়ে ১৬১০.৬৭ পয়েন্ট এবং ডিএসইএক্স  শরীয়াহ্‌ সূচক ৯.৫৯ পয়েন্ট বেড়ে ৯৯৮.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ২৯৬টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোমপানি হলো:- গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসসিসিএল, এসিআই, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, ইউসিবিএল, বিএসআরএম স্টিল, সাউথইস্ট ব্যাংক ও মেঘনা পেট্রোলিয়াম।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোমপানি হলো: এআইবিএল ১ম ইসলামি মি. ফা., কাশেম ড্রাইসেল, স্ট্যান্ডার্ড ব্যাংক লি., গোল্ডেন সন, প্রগতি ইন্সুঃ, সাউথইষ্ট ব্যাংক, পাওয়ারগ্রীড, গ্রামীণ ১, স্ট্যান্ডার্ড সিরামিকস ও বেক্সিমকো লিঃ।
দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোমপানি হলো: ৩য় আইসিবি, আল-হাজ্ব টেক্স, লিব্রা ইনফিউশনস, ওয়াটা কেমিক্যালস, রংপুর ফাউন্ড্রি, ন্যাশনাল লাইফ ইন্সুঃ, কর্ণফুলি ইন্সুঃ, রেনউইক যজ্ঞেশ্বর, লিন্ডে বিডি ও প্রগতি লাইফ ইন্সুঃ।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১২২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৫৭ পয়েন্টে এসেছে। দিনশেষে লেনদেন হওয়া ২০০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ৬০টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টির। মোট লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৮ লাখ টাকা। যা গত দিনের চেয়ে ৭ কোটি ৯০ লাখ টাকা বেশি।

ঢাকা, ২৩ জুন (জাস্ট নিউজ)