অনলাইনে নারীদের আইনি সেবা

দ্য রিপোর্ট প্রতিবেদক : আধুনিক যুগে অনেক নারী জানে না কি তার ন্যূনতম অধিকার। জীবনের নানা পর্যায়ে নির্যাতনের শিকার হলে জানে না কোথায় দারস্থ হতে হবে, কি করতে হবে। নারীদের এই মৌলিক সমস্যার সমাধান দিতে কাজ করে যাচ্ছে ল অব উইমেন নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান। অনলাইনে তারা বিনামূল্যে নারীদের আইন সেবা দিচ্ছে।

শৈশব থেকে কৈশোর পেড়িয়ে যৌবনে পদার্পণ তারপর বার্ধক্য- এই সময়ে পারিবারিক ও অন্যদের দ্বারা নারী কতোভাবে যে নির্যাতনের শিকার হয় তার কোনো নির্দিষ্ট হিসাব নেই। কখনও লোকলজ্জা, কখনও পারিপার্শ্বিকতা, কখনও আর্থিক দৈন্যতা কখনওবা সচেতনতার অভাবে এ সব নির্যাতনের প্রতিবাদ করতে পারে না নারী। ফলে ঘটে নারীর নীরব মৃত্যু। এ বিষয়গুলো খেয়াল রেখে নারী অধিকার সচেতনতা বৃদ্ধি ও নির্যাতনের প্রতিবাদ জানাতে এমন নারীদের জন্য কাজ করছে ল অব উইমেন।

www.lawofwomen.org-এই ওয়েবসাইটে ক্লিক করলে পাওয়া যাবে নারী অধিকার সম্পর্কিত যাবতীয তথ্য। এখানে তুলে ধরা হয়েছে নারী নির্যাতনের কয়েকটি কেস স্টাডি- এ থেকে পাওয়া যাবে বিভিন্ন পরিস্থিতিতে নারীর ওপর নেমে আসা নির্যাতন ও এ থেকে পরিত্রাণের উপায়। ওয়েবসাইটে প্রদত্ত মেইল এর মাধ্যমে নির্যাতন সমস্যার সমাধান দিচ্ছে এর সঙ্গে সংশ্লিষ্ট অভিজ্ঞ আইনজীবীরা। প্রতিষ্ঠানের যাবতীয় আইটি সেকশনের প্রধানের দায়িত্ব পালন করছেন এহসান আহমেদ পিয়াল।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যারিস্টার লিটন আসাদুজ্জামান সরকার বলেন, নানাকারণে অসহায় নারীদের আইনি সেবা দিতে আমাদের এ উদ্যোগ। নারী বিষয়ে যে কোনো আইনি সেবা পেতে আমাদের প্রদত্ত ওয়েবসাইটে দেওয়া মেইল এর মাধ্যমে জানান। আমরা আপনার পাশে আছি সবসময়।’

– See more at: http://www.thereport24.com/article/40528/index.html#sthash.QhAtpb7c.dpuf