দীর্ঘ দশ বছর পর পর্যটন কর্পোরেশনের ট্যুর অপারেশন শুরু হচ্ছে

দেশীয় পর্যটকদের গুরুত্ব দিয়ে দীর্ঘ ১০ বছর পর আবারও পর্যটন ভ্রমণের (ট্যুর অপারেট) আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি)।
এ ব্যপারে বিপিসি’র বিপনন ব্যবস্থাপক পারভেজ আহমেদ চৌধুরী বলেন, ইতিমধ্যে দেশীয় পর্যটকদের জন্য আমাদের আটটি ভ্রমন প্যাকেজ আছে এবং রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আম বাগান পরিদর্শনের প্যাকেজটি চলতি মাসের তৃতীয় সপ্তাহে শুরু হবে।
তিনি জানান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের নির্দেশনা অনুসারে বিপিসি কাজ করছে এবং মন্ত্রী চান দেশীয় পর্যটকদের জন্য উন্নত সেবা দিতে সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতকে সম্পৃক্ত করতে চান।
তিনি আরও জানান, মন্ত্রীর নির্দেশনা অনুসারে ‘ট্যুর অপারেটর ইউনিট’ পুনরায় সচল করা হয়েছে এবং প্রাথমিকভাবে দেশীয় পর্যটকদের কথা মাথায় রেখে সাতটি ‘ট্যুর প্যাকেজ’ তৈরি করা হয়েছে।
বিপিসি’র বিপনন ব্যবস্থাপক বলেন, দেশীয় পর্যটকদের জন্য ‘ট্যুর’ চালুর পর বিদেশী পর্যটকদের কথা চিন্তা করে চারটি প্যাকেজ তৈরি করবে।
তিনি জানান, বিদেশীদের জন্য ‘ভ্রমন কর্মসূচি’ উপলক্ষে বিপিসি জাতীয় পতাকাবাহি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাথে চুক্তি করবে।
উল্লেখ্য, বিগত বিএনপি- জামায়াত জোট সরকার বিপিসি’র সকল ‘ট্যুর অপারেশন’ বাতিল করে এবং বিপিসি’র কিছুসংখ্যক হোটেল ও মোটেল বেসরকারি খাতে লীজ দেয়।
বর্তমানে বিপিসি’র যে আটটি ‘প্যাকেজ ট্যুর’ পরিচালনা করছে, সেগুলো হচ্ছে- ঢাকা মহানগর ট্যুর (দিন ব্যাপি), গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্ক ট্যুর (দিনব্যাপি), বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁও ভ্রমন (দিনব্যাপি), সিলেট ও শ্রীমঙ্গলে প্রকৃতি ও চাবাগান ভ্রমন (তিনদিন দুইরাত), টাঙ্গাইলের তাঁতপল্লী (দুই দিন এক রাত), রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমবাগান ভ্রমন (দুইরাত তিনদিন), বান্দরবান ও নীলগিরি তে ভ্রমন ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির সংস্কৃতি উপভোগ (তিনদিন, দুইরাত) এবং রাঙ্গামাটিতে প্রকৃতি ও সাংস্কৃতিক সফর।