রফতানিতে ১৩ শতাংশ প্রবৃদ্ধি

চলতি ২০১৩-১৪ অর্থবছরের ১০ মাস (জুলাই-এপ্রিল) শেষে রফতানি বাণিজ্যে ১৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। একই সঙ্গে রফতানির প্রধান খাত তৈরি পোশাকেও ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। ১০ মাসে নিটওয়্যার খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৬.৯৬ শতাংশ এবং ওভেন খাতে ১৩.৯১ শতাংশ। তবে পাট ও পাটজাত পণ্য, ভবন তৈরির উপকরণ, আয়রন স্টিল, কপার ওয়্যার, প্রকৌশল সরঞ্জামসহ বেশ কিছু পণ্যের রফতানির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। রফতানি উন্নয়ন ব্যুরো সূত্রে এ তথ্য জানা গেছে। 
ইপিবির হালনাগাদ পরিসংখ্যানে দেখা গেছে, চলতি অর্থবছরের ১০ মাসে ২ হাজার ৪৫৫ কোটি ৫৫ লাখ ৫০ হাজার ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে ২ হাজার ৪৬৫ কোটি ৪৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে। অর্থাত্ নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৪০ শতাংশ বা ৯ কোটি ৮৮ লাখ ৪০ হাজার ডলারের বেশি রফতানি হয়েছে। এ ছাড়া গত অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি আয় বেড়েছে ১৩.১৮ শতাংশ। গত বছরের প্রথম ১০ মাসে রফতানি হয়েছিল ২ হাজার ১৭৮ কোটি ৩০ লাখ ৯০ হাজার ডলারের পণ্য। 
আর একক মাস হিসেবে এপ্রিলে ২৪৮ কোটি ৮৮ লাখ ডলারের বিপরীতে পণ্য রফতানি হয়েছে ২৪১ কোটি ১৭ লাখ ৩০ হাজার ডলারের, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ কোটি ৭০ লাখ ৭০ হাজার ডলার বা ৩.১০ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই মাসের তুলনায় ১৬ শতাংশ বেশি আয় হয়েছে।
ইপিবির পরিসংখ্যানে দেখা গেছে, তালিকাভুক্ত পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্যসহ অনেক পণ্যই নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী রফতানি হয়নি। তবে রফতানি আয়ে বড় ভূমিকা পালনকারী ওভেন ও নিটওয়্যার খাতে রফতানি লক্ষ্যমাত্রা পূরণ ও প্রবৃদ্ধি অনেক বেশি হওয়ায় সার্বিক রফতানি প্রবৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রেখেছে। আলোচ্য সময়ে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় নিটওয়্যার খাতের রফতানি ১৬ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। এ খাতে ৯৮০ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ডলারের পণ্য রফতানি হয়েছে, যা অর্থবছরের প্রথম ১০ মাসের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ১৯ শতাংশ বেশি। আর ওভেন পোশাক খাতে রফতানি হয়েছে ১ হাজার ১৬ কোটি ৬৬ লাখ ৭০ হাজার ডলারের পণ্য, যা লক্ষ্যমাত্রার তুলনায় শূন্য দশমিক ৪৫ শতাংশ বেশি এবং গত বছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৯১ শতাংশ বেশি। স্পেশালাইজড টেক্সটাইল ও হোম টেক্সটাইল খাতে লক্ষ্যমাত্রা ও প্রবৃদ্ধি অর্জনের দিক থেকে কিছুটা পিছিয়ে রয়েছে। আলোচ্য সময়ে রফতানি আয়ে ইতিবাচক ভূমিকা রেখেছে হিমায়িত খাদ্য, কৃষি ও কৃষিজাত পণ্য, উত্পাদন সামগ্রী, চামড়া ও চামড়াজাত দ্রব্য, কম্পিউটার সার্ভিস, ফুটওয়্যার প্রভৃতি। – See more at: http://www.shokalerkhabor.com/2014/05/09/132183.html#sthash.BGfNAVRH.dpuf