ষষ্ঠ শ্রেণি থেকে একটি বিষয়ে ভোকেশনাল ট্রেনিং :প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরবর্তী প্রজন্মের ভবিষ্যত্ আত্মকর্মসংস্থানের জন্য ৬ষ্ঠ শ্রেণী থেকে ছেলে-মেয়েদের অন্তত একটি বিষয়ে ভোকেশনাল ট্রেনিং প্রদান করা হবে। এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, ছেলে-মেয়েদের এমনভাবে ট্রেনিংটি দেয়া হবে, যাতে কর্মক্ষেত্রে গিয়ে তারা নিজেরাই কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। তিনি আরো বলেন, সরকার দেশে বৃত্তিমূলক শিক্ষা প্রসারিত করতে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।
বুধবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র ২০তম জাতীয় সম্মেলন ও ৩৮তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনা প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিইবি’র সভাপতি একেএমএ হামিদ। আইডিইবি’র সাধারণ সম্পাদক শামসুল আলম ‘আমাদের কথা’ শিরোনামে সাধারণ সম্পাদকের রিপোর্ট উপস্থাপন করেন।
শেখ হাসিনা একটি আত্মনির্ভরশীল দেশ গড়তে সকলের সমর্থন চেয়ে বলেন, ২০১৩ সালের জানুয়ারি থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনকালীন বিএনপি-জামায়াতের মানুষ হত্যা ও জ্বালাও-পোড়াওসহ ধ্বংসাত্মক কার্যকলাপে অনেক মানুষ মনে করেছিল দেশের অর্থনীতি ভেঙ্গে পড়বে। তিনি বলেন, ‘কিন্তু আমরা বিএনপি-জামায়াতের নৈরাজ্যের মোকাবিলা করেছি এবং দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যেতেও কাজ করেছি’।
প্রধানমন্ত্রী বলেন, অনেকে আবার আমাদের অগ্রগতি পছন্দ করেন না। তারা জাতিকে পরনির্ভর করে রাখতে চান। কিন্তু আমরা অরাজকতা ও সহিংসতা মুক্ত একটি সমৃদ্ধ ও শান্তিপূর্ণ জাতি গঠন করতে চাই।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আইডিইবি’র সদস্য পদ প্রদান করা হয়।
প্রধানমন্ত্রী জাতির পিতার উদ্ধৃতি ‘সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ চাই’ বাক্যটি উল্লেখ করে বলেন, ‘সোনার মানুষ গড়তে হলে আমাদের নৈতিক মূল্যবোধসম্পন্ন দক্ষ মানুষ গড়ে তুলতে হবে।’ এ কাজটি শুধু সরকারি উদ্যোগে সম্ভব নয়।
তিনি বলেন, আমরা গত পাঁচ বছরে সরকারি ও বেসরকারি খাতে প্রায় এক কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। ২৫ লাখ লোক বিদেশে চাকরি পেয়েছে। আমাদের উদ্যোগের ফলে মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে স্বল্প খরচে শ্রমিক রপ্তানি শুরু হয়েছে।
অনুষ্ঠানে কাজের স্বীকৃতিস্বরূপ ৫ আইডিইবি সদস্যকে আইডিইবি সম্মাননা পদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী এ পদক তুলে দেন। পদকপ্রাপ্তরা হলেন- বিশিষ্ট রাজনীতিক এ্যাডভোকেট রহমত আলী এমপি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, আইডিইবি’র সাবেক সভাপতি শফিউদ্দিন সরকার, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা আব্দুল জব্বার খান ও রমানন্দ মল্লিক।