বারি-১৪ সরিষার বাম্পার ফলন

উত্তরের শস্য ভান্ডার হিসেবে বেশ পরিচিত দিনাজপুর। বাড়তি ফসল হিসেবে এখন সেখানে হয় সরিষার চাষ। যা বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে সেখানকার কৃষকদের কাছে। বারি-১৪ জাতের সরিষার আবাদ করে বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা।

দিনাজপুরের বিস্তৃর্ণ মাঠ জুড়ে দোল খাচ্ছে সরিষার সোনালী শীর্ষ। দৃষ্টি নন্দিত এ দৃশ্যে দেখে যে কারো জুড়িয়ে যাবে প্রাণ। গত বছর আশানুরূপ ফলন ও ভালো দাম পাওয়ায় জেলায় এবার ব্যাপক হারে বেড়ে গেছে সরিষার চাষ।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল আলম জানান, জেলায় এবার প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিন্তু আবাদ হয়েছে প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে এক হাজার ৪’শ হেক্টর জমিতে চাষ হয়েছে বারি-১৪ জাতের সরিষা। কৃষক এ জাতের সরিষার চাষ করে ব্যাপক লাভবান হচ্ছেন।

বারি-১৪ জাতের সরিষা আবাদে কৃষি বিভাগের পাশাপাশি কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ।

অত্যাধুনিক পদ্ধতিতে উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ ও সরিষা কর্তনের উপর মাঠ দিবসে কৃষককে পরামর্শ ও সহায়তা করছে সংস্থাটি।

এ সরিষা চাষে কৃষি বিভাগের অব্যাহত সহযোগিতা এবং সরিষার ন্যায্য মূল্য পেলে এ অঞ্চলে সরিষা চাষের পরিধি আরো বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কৃষিবিদরা।