মাছের পাশাপাশি সবজি চাষ করে স্বাবলম্বী সাতক্ষীরা বকচরা গ্রামের কৃষকরা

লেখক : আবদুস সামাদ, সাতক্ষীরা

সাতক্ষীরা ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় আর্থিক অনুদান পেয়ে মাছ এবং ঘেরের পাড়ে সবজি চাষ করে বকচরা গ্রামের কৃষকরা স্বাবলম্বী হচ্ছে। গ্রামের রজব আলীর ছেলে মিজানুর রহমান এবং আরিজুল্লাহর ছেলে আবদুল বারী প্রত্যেকে এক বিঘা জমিতে সাদা মাছ, চিংড়ি এবং পুকুরের পাড়ে সবজি চাষ করে পরিবার নিয়ে সুখে দিন কাটাচ্ছেন।
রোববার ঘেরে আনুষ্ঠানিকভাবে মাছ ধরে নিজেদের অভিব্যক্তি ব্যক্ত করলেন তারা। জানান, আগে তারা আর্থিকভাবে খুবই অসচ্ছল ছিলেন। ব্র্যাক থেকে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা নিয়ে বাড়ির পাশে পুকুর এবং ঘেরে গলদা চিংড়ি, রুই, কাতল, সিলভার কার্প, শিংসহ বিভিন্ন প্রকার চাছ চাষ করেছেন। প্রতিটি মাছই এখন বিক্রির উপযোগী হয়েছে। দাম পেলে প্রচুর টাকা লাভ হবে বলে তারা আশা করছেন। তারা আরো বলেন, মাছ চাষের সঙ্গে সঙ্গে পুকুর পাড়ে বিভিন্ন প্রকার সবজি চাষ করে আয় করছেন বাড়তি টাকা।
এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা আবদুল অদুদ, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল বারী, ব্র্যাক সাতক্ষীরা সদরের ব্যবস্থাপক গণেশকুমার কর, এফও আবদুল জলিল, শ্যামল চন্দ্র দাশ, মিজানুর রহমান, জেলা ব্যবস্থাপক আল মামুন হাওলাদার, উপজেলা অ্যাকাউন্ট অফিসার হরশিদ ম-লসহ বিভিন্ন ঘেরের মালিকরা।