সুখী দেশের তালিকায় বাংলাদেশের পরে ভারত

প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৩ ১০:১৬:৪৪আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৩

 

বিশ্বে সুখী দেশগুলির তালিকায় বাংলাদেশের পরে অবস্থান করছে ভারত। রাষ্ট্রপুঞ্জ পরিচালিত ‘দ্বিতীয় বর্ষ বিশ্ব সুখী’ সমীক্ষায় এই তথ্য প্রকাশ করেছে। সমীক্ষায় সবার উপরে অবস্থান ডেনমার্কের।

এশিয় দেশগুলির মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৮ নম্বরে। যেখানে ভারতের স্থান ১১১ নম্বর। এমনকি সহিংসতা জর্জরিত দেশ পাকিস্তানের স্থানও ভারতের থেকে অনেক ওপরে। পাকিস্তানের স্থান ৮১।

ডেনমার্কের পরই দ্বিতীয় থেকে দশম স্থানে আছে নরওয়ে, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, সুইডেন, কানাডা, ফিনল্যান্ড, অষ্ট্রিয়া, আইসল্যান্ড এবং অষ্ট্রেলিয়া। অন্যদিকে এই সমীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান ১৭ যদিও গতবছরের তুলনায় এবছর একটু ভাল জায়গায় অবস্থান করছে মার্কিনরা। গতবছরে ২৩ নম্বর স্থানে ছিল আমেরিকা। তালিকায় সবার শেষে আছে আফ্রিকার দেশ টোগো।

এই সমীক্ষা করার সময় দেশগুলির মোট ছয়টি বিষয় বিবেচনা করা হয়েছে। এগুলি হল দেশটির জিডিপির প্রবৃদ্ধি, স্বাস্থ্য সচেতনতা, দুর্নীতিমুক্ত প্রশাসন, নির্ভরযোগ্যতা, মত প্রকাশের স্বাধীনতা, উদারতা।

তালিকায় ভারতের স্থান অনেক নীচের দিকে হওয়ার কারণ হিসেবে সাম্প্রতিক কালে দেশটির অর্থনৈতিক অস্থিরতা, ক্রমবর্ধমান দুর্নীতি-ই দায়ী বলে মনে করা হচ্ছে।