সফটওয়্যার রপ্তানি আয় ১০ কোটি ডলার ছাড়ালো

ভোরের কাগজ : রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৩

কাগজ প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো সফটওয়্যার ও আইটি খাতে রপ্তানি ১০০ মিলিয়ন (১০ কোটি) মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। ২০২১ সাল নাগাদ রপ্তানি আয় এক বিলিয়ন অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর পক্ষ থেকে গতকাল বিকালে রাজধানীর একটি হোটেলে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মোঃ নজরুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক সালাহউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বেসিস সভাপতি ফাহিম মাশরুর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মোঃ নজরুল ইসলাম খান আইটি খাতের সাফল্য ধরে রাখতে এবং রপ্তানি আয় বাড়াতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, আইটি খাতে দক্ষ জনবল তৈরি করতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই দেশের বিভিন্ন প্রান্তে হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হবে।

অনুষ্ঠানে উল্লেখ করা হয়, এবারই প্রথম আইটি খাতে রপ্তানি ১০০ মিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। বিগত কয়েক বছরে সফটওয়্যার ও আইটি খাতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে গড়ে ৫০% হারে। এ প্রবৃদ্ধি রপ্তানিতে দেশের শীর্ষস্থানীয় ১০টি খাতের অন্যতম। বিগত ২০১১-১২ অর্থবছরে রপ্তানির পরিমাণ ছিল ৭০.৮১ মার্কিন ডলার। গত ২০১২-১৩ অর্থবছরে এ খাতে রপ্তানি বেড়ে দাঁড়িয়েছে ১০১.৬৩ মিলিয়ন মার্কিন ডলারে। বিগত বছরের তুলনায় রপ্তানি প্রবৃদ্ধির পরিমাণ ৪৩.৫৩%। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী অর্জন।

বেসিস সভাপতি ফাহিম মাশরুর জানান, আইটিতে রপ্তানির এ প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে আগামী ২০২১ সাল নাগাদ এ খাতে ১ বিলিয়ন ডলার আয় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, যুগ্ম মহাসচিব এম রাশিদুল হাসান, কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল, পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ, নাভিদুল হক, প্রাক্তন সভাপতি এ তৌহিদ, সরোয়ার আলম, রফিকুল ইসলাম রাউলি, হাবিবুল্লাহ এন করিম।