বাংলাদেশি যন্ত্রের ভূয়সী প্রশংসা বারাক ওবামার

 
 

বাংলাদেশি যন্ত্রের ভূয়সী প্রশংসা বারাক ওবামার বাকৃবি প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উদ্ভাবিত গুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্রের ভূয়সী প্রশংসা করেছেন। সম্প্রতি সেনেগালে অনুষ্ঠিত ‘ভবিষ্যতের কৃষি প্রযুক্তি বাজার’ শীর্ষক প্রদর্শনীতে বাংলাদেশে উদ্ভাবিত উন্নয়নশীল দেশের উপযোগী ইনজেকটর পদ্ধতিতে গুটি ইউরিয়া প্রয়োগের যন্ত্রটি অত্যন্ত মনোযোগ দিয়ে দেখেন বারাক ওবামা। তিনি যন্ত্রটির কাজের পদ্ধতি সম্পর্কে অবহিত হন এবং যন্ত্রটির ভূয়সী প্রশংসা করেন। গুটি ইউরিয়া যন্ত্রের উদ্ভাবক এবং বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের গবেষক অধ্যাপক ড. এ টি এম জিয়াউদ্দিন গতকাল ওই তথ্য জানান।
আফ্রিকা সফরের অংশ হিসেবে গত জুনের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা ও সেনেগালে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। সে সময় গত ২৮ জুন ইন্টারন্যাশনাল ফার্টিলাইজার ডেভেলপমেন্ট সেন্টার (আইএফডিসি) ও ইউএসএআইডির আয়োজনে সেনেগালে অনুষ্ঠিত ‘ফিড দ্য ফিউচার ইভেন্ট’ শীর্ষক ওই কৃষি উপকরণ যন্ত্রপাতি বিষয়ক প্রদর্শনী ঘুরে দেখেন তিনি। সেখানেই বাংলাদেশ থেকে সংগ্রহ করা গুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্রটি প্রদর্শন করা হয়। আইএফডিসির অর্থায়নে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে নিবিড় গবেষণার মাধ্যমে এ যন্ত্রটি তৈরি করেন কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের গবেষক ড. এ টি এম জিয়াউদ্দিন। এ গবেষণায় তাঁর সঙ্গে আরো ছিলেন আইএফডিসির বিশেষজ্ঞ ড. ওহাব। তাঁদের ডিজাইন করা যন্ত্রটি একটি ওয়ার্কশপে তৈরি করার পর এটি রংপুর ফাউন্ড্রি লিমিটেডকে (আরএফএল) বাণিজ্যিকভাবে তৈরির দায়িত্ব দেওয়া হয় সারা দেশে বিপণনের জন্য। এ রকম একটি যন্ত্র বাংলাদেশ থেকে সংগ্রহ করে সেখানে নিয়ে যান ইউএসএআইডির আফ্রিকা মহাদেশের আইএফডিসির প্রতিনিধি ড. বিদজোকাজো ফোফানা। আর বারাক ওবামা যন্ত্রটি দেখে এর কার্যকারিতা সম্পর্কে যে প্রশংসা করেন, তা নিশ্চিত করেছেন ইউএসএআইডির সেনেগালের অ্যাডমিনিস্ট্রেটর ড. রাজীব শাহ। আইএফডিসির ওয়েবসাইট সূত্রে জানা গেছে, প্রদর্শনী পরিদর্শনের সময় এ যন্ত্রটিসহ অন্যান্য কৃষি উপকরণ পরিদর্শন করে এগুলোর প্রশংসা করেন ওবামা এবং আফ্রিকা মহাদেশসহ সারা বিশ্বে এগুলোর ব্যবহার নিয়ে ড. ফোফানা ও রাজীব শাহর সঙ্গে তাঁর আলোচনা হয়।
অধ্যাপক ড. এ টি এম জিয়াউদ্দিন জানান, যন্ত্রটি দিয়ে প্লাস্টিকের পাইপের মাধ্যমে ইনজেকশন পদ্ধতিতে একটির পর একটি গুটি ইউরিয়া নরম কর্দমাক্ত কৃষি জমিতে প্রয়োগ করা যায়। যন্ত্রটি ঘণ্টায় প্রায় ১০০ শতাংশ দক্ষতার সঙ্গে ১০ শতাংশ জমিতে গুটি ইউরিয়া প্রয়োগ করতে সক্ষম। হস্তচালিত প্লাস্টিকের তৈরি যন্ত্রটির ওজন এক কেজি, দাম আনুমানিক ৫০০ টাকা। ক্ষুদ্র কৃষকের কৃষি উৎপাদনের খরচ ও সার অপচয় রোধসহ জীবনযাত্রার মান উন্নয়নে যন্ত্রটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে আইএফডিসি এবং ইউএসএআইডির আর্থিক সহায়তায় পরিচালিত একটি গবেষণা প্রকল্পের আওতায় এক সারিবিশিষ্ট ইনজেকটর টাইপের গুটি ইউরিয়া যন্ত্রটি উদ্ভাবন ও উন্নয়নকাজ সম্পন্ন হয়। পরে বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের কারখানা এবং জামালপুরের মাহবুব ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে যন্ত্রটির কয়েকটি নমুনা তৈরি করে মাঠ পর্যায়ে সফলভাবে পরীক্ষা সম্পন্ন করা হয়। পরে আইএফডিসি এবং ইউএসএআইডি যন্ত্রটি বাংলাদেশসহ এশিয়া ও আফ্রিকা মহাদেশের উন্নয়নশীল বিভিন্ন দেশের ক্ষুদ্র চাষীদের ব্যবহারের জন্য সরবরাহ করে।
বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল হক দেশের ও বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে আনার জন্য গবেষককে অভিনন্দন জানিয়েছেন।

 
সম্পাদক : ইমদাদুল হক মিলন, উপদেষ্টা সম্পাদক : অমিত হাবিব, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com