চার বছরে মাথাপিছু আয় বেড়েছে সাড়ে ৮শ’ মার্কিন ডলার

 অর্থনৈতিক বার্তা পরিবেশক
মহাজোট সরকার গৃহিত আর্থিক নীতি ও দারিদ্র্য-বিমোচন কর্মসূচির ফলে চার বছরে জনগণের মাথাপিছু আয় বেড়ে ৬শ’ ৩০ মার্কিন ডলার থেকে সাড়ে ৮শ’ মার্কিন ডলারে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। তিনি এ সময় সমাজের সুবিধা বঞ্চিত জনগণের জীবন মানোন্নয়নে সরকারের পাশাপাশি বিত্তবান ব্যক্তিবর্গকে সামাজিক দায়বদ্ধতা থেকে এগিয়ে আসার আহ্বান জানান। 
গতকাল মিরসরাই উপজেলা পরিষদের মিলনায়তনে অভ্যন্তরীণ বিভিন্ন রুটে চলাচলকারি ভ্যান, রিক্সা, সিএনজি ও ট্রাক চালকদের মধ্যে কম্বল বিতরণকালে তিনি এ কথা বলেন। এতে অন্যদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফ হোসেন, মিরসরাই পৌর মেয়র শাহজাহান, স্থানীয় ইউপি চেয়ারম্যান জাফর চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। 
দিলীপ বড়ুয়া বলেন, সামাজিক দারিদ্র্য-বিমোচনে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব জোরদার করা জরুরি। সরকারের সীমিত সামর্থ দিয়ে বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর দারিদ্র্য-বিমোচন কঠিন। এক্ষেত্রে দরিদ্র মানুষের কল্যাণে সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। তিনি এ লক্ষ্যে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ কার্যক্রমে বেশি করে বিনিয়োগের জন্য বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। উল্লেখ, অনুষ্ঠানে উপজেলার ভ্যান, রিক্সা, সিএনজি ও ট্রাক চালকদের মধ্যে ৩ হাজার কম্বল বিতরণ করা হয়। পরে মন্ত্রি মিরসরাই উপজেলার দমদমায় বিভিন্ন মসজিদ, মন্দির ও দরিদ্র ব্যক্তিদের মধ্যে তার স্বেচ্ছাধীন তহবিল থেকে ২ লাখ টাকা অনুদানের চেক বিতরণ করেন।