মহিলা ও শিশু মন্ত্রণালয়ের ২৩ প্রকল্পের অগ্রগতি ৮৪ শতাংশ

চলতি অর্থ বছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ২৩ প্রকল্পের ৮৪ শতাংশ বাস্তবায়ন হয়েছে। এতে ব্যয় হয়েছে ১৫৩ কোটি টাকা।

দু’টি প্রকল্প শতভাগ এবং বেশিরভাগ প্রকল্পের কাজ প্রায় শেষের দিকে। তবে বরাদ্দের অভাবে বেশ কিছু প্রকল্পের কোনো অগ্রগতিই হয়নি।

মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মসূচির বার্ষিক অগ্রগতি প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

বিনিয়োগ ও কারিগরি সহায়তার এ প্রকল্পগুলোর মোট বরাদ্দ রয়েছে ১৮১ কোটি ৩৫ লাখ টাকা। বিনিয়োগ প্রকল্পে ১৪টি ও কারিগরি প্রকল্পের ৯টিতে সরকারি তহবিল ৪১১ কোটি ১ লাখ ৯৭ হাজার এবং উন্নয়ন সাহায্য ১২০ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার টাকা।

মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এ বরাদ্দের অনুকূলে গত মে পর্যন্ত এসব প্রকল্পগুলোতে ছাড় (অবমুক্ত) করা হয়েছে ১৬১ কোটি ৫০ লাখ ৬৪ হাজার টাকা। এর মধ্যে ব্যয় করা হয়েছে ১৫৩ কোটি ১০ লাখ ৫৮ হাজার টাকা। এ ব্যয়ে প্রকল্পগুলোর গড়ে ৮৪ দশমিক ৪২ শতাংশ অগ্রগতি হয়েছে।

তবে মন্ত্রণালয়ের নিজস্ব বাস্তবায়নাধীন ৬টি প্রকল্প ছাড়া অন্য প্রকল্পের অগ্রগতি তুলনামূলকভাবে কম হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ৬টি প্রকল্পের ৪টি ৯০ শতাংশ থেকে ৯৯ শতাংশ। বাকি দু’টির প্রকল্প ‘নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি সেক্ট্রারাল প্রকল্প’র অগ্রগতি মাত্র ৩৩ দশমিক ৯৫ শতাংশ। আর ‘ফরমুলেশন অব ন্যাশনাল অ্যাকশান প্ল্যান’ প্রকল্পের অগ্রগতি ২৪ শতাংশ।

৬টি প্রকল্পের মধ্যে ‘প্রমোশন অব লিগ্যাল অ্যান্ড সোসাল এমপাওয়ারমেন্ট অব ইউমেন ইন বাংলাদেশ’ ও ‘এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোটেকশন অব চিলড্রেন’ প্রকল্প দু’টি প্রকল্প ২০১১ সালে শেষ হয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তর
মহিলা বিষয়ক অধিদপ্তরের ৯টি প্রকল্পের মধ্যে দু’টি প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক হলেও বাকি ৭টি প্রকল্পেই তেমন কোনো অগ্রগতি নেই। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে শিশু ও মহিলা কার্ডিয়াক ইউনিট স্থাপন প্রকল্পের অগ্রগতি মাত্র ২ শতাংশ। প্রকল্পটি চলতি বছর শুরু হয়েছে। এটি ৩ বছর বছরের মধ্যে বাস্তবায়ন করার কথা। বরাদ্দের অভাবেই এ প্রকল্পের কাজে অগ্রগতি নেই।

জাতীয় মহিলা সংস্থা
জাতীয় মহিলা সংস্থার ৫টি প্রকল্পের বেশিরভাগেরই বরাদ্দ কম থাকায় বাস্তাবায়ন হচ্ছে না। জাতীয় মহিলা সংস্থার জেলা কমপ্লেক্স নির্মাণ কাজের কোনো অগ্রগতি নেই। প্রায় এক বছরে এ প্রকল্পটির অগ্রগতি এক শতাংশ। এছাড়া তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পে এক বছরে অগ্রগতি মাত্র ১০ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ শিশু একাডেমী
শিশুর বিকাশ প্রারম্ভিক প্রকল্পের শতভাগ কাজ শেষ হলেও শিশু একাডেমীর ৬টি জেলা কমপ্লেক্স নির্মাণ কাজের অগ্রগতি ৩৭ দশমিক ৫৩ শতাংশ।