ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড পেলেন রিজওয়ানা হাসান

এশিয়ার নোবেলখ্যাত র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড-২০১২ পেয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড (আরএমএএফ) আজ বুধবার এ ঘোষণা দেয়।

র‌্যামন ম্যাগসাইসাইয়ের ওয়েবসাইটে বলা হয়, এ বছর আরএমএফ বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও তাইওয়ানের ছয়জন ব্যক্তিকে পুরস্কারের জন্য মনোনীত করে। এ পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিরা হলেন, চেন সু চু, রমুলো দাবিদে, কুলান্দেই ফ্রান্সিস, সৈয়দা রিজওয়ানা হাসান, ইয়াং সাইং কোমা ও অ্যামব্রোসিয়াস রুয়িন্দরিজার্তো।

তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় সৈয়দা রিজওয়ানা হাসান প্রথম আলো ডটকমকে বলেন, ‘শত প্রতিকূলতার মধ্যে মনোবল শক্ত করে কাজ করলে যে অর্জন আসে, ম্যাগসাইসাই পুরস্কার পাওয়া তারই উদাহরণ। তবে আমরা যে সঠিক কাজ করছি, সঠিক পথে আছি, এ পুরস্কার তারই স্বীকৃতি দিল। পরিবেশগত ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনে ভূমিকা রাখায় আমাকে এ পুরস্কার দেওয়া হয়েছে। কিন্তু বাংলাদেশের ১৬ কোটি মানুষ এখনো পরিবেশগত ন্যায়বিচার পাচ্ছে না। ১৬ কোটি মানুষের জন্য পরিবেশগত ন্যায়বিচার প্রতিষ্ঠা করা হবে আমার আগামী দিনের লক্ষ্য।’

এ পুরস্কার বাংলাদেশের পরিবেশ রক্ষার আন্দোলনকে আরও বেশি সহায়তা করবে বলে উল্লেখ করেন তিনি।