সেরা ব্র্যান্ড পুরস্কার প্রদান করা হলো

এ বছর সামগ্রিকভাবে সেরা ব্র্যান্ডের পুরস্কার জিতেছে ম্যারিকো বাংলাদেশের পণ্য প্যারাসুট নারকেল তেল। দ্বিতীয় অবস্থানে আছে নকিয়া। অন্যদিকে আঞ্চলিক সেরা ব্র্যান্ডের পুরস্কার পেয়েছে আরএফএল প্লাস্টিক।

নিয়েলসন বাংলাদেশ লিমিটেড গবেষণা ও জরিপের মাধ্যমে বিজয়ী ব্র্যান্ডগুলো নির্বাচন করে। গত মে মাসে ভোক্তার অন্তর্দৃষ্টি, ব্র্যান্ডের সাফল্যগাথা ও বাজারে পণ্যটির অবস্থানের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি এই জরিপ পরিচালনা করে।

রাজধানীর একটি হোটেলে গত শনিবার রাতে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও নিয়েলসন বাংলাদেশ যৌথভাবে সেরা ব্র্যান্ড ২০১১ পুরস্কার প্রদান অনুষ্ঠানের জমকালো আয়োজন করে।

এবার সামগ্রিকভাবে দেশের মোট ২৮টি ক্যাটাগরিতে সেরা ব্র্যান্ডের পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে এবারই প্রথম আঞ্চলিক সেরা ১০ ব্র্যান্ডের পুরস্কার দেওয়া হলো।

২৮ ক্যাটাগরির মধ্যে কোমল পানীয়তে ট্রান্সকম বেভারেজের সেভেন আপ, হাসপাতাল ব্র্যান্ডে স্কয়ার হাসপাতাল, গুঁড়া সাবানে হুইল, টেলিভিশনে সনি, আইপিএসে রহিমআফরোজ, মসলায় রাঁধুনী, স্ন্যাকসে ম্যাগি নুডলস, মোবাইল ইন্টারনেটে গ্রামীণফোন, রঙে বার্জার, টাইলসে আর এ কে সিরামিক, রডে বিএসআরএম, লবণে এসিআই, বোতলজাত পানিতে মাম, শ্যাম্পুতে সানসিল্ক, চুলের তেলে প্যারাসুট, বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পুরস্কার পেয়েছে।

এ ছাড়া দুগ্ধ ব্র্যান্ডের ক্যাটাগরিতে প্রাণ মিল্ক, ব্যাংকে সোনালী ব্যাংক, প্লাস্টিকে আরএফএল প্লাস্টিক, ভোজ্যতেলে রূপচাঁদা, মুঠোফোন সেবাদানে গ্রামীণফোন, মুঠোফোন সেটে নকিয়া, ফ্রিজে ওয়ালটন, রং ফরসাকারী ক্রিমে ফেয়ার অ্যান্ড লাভলি, সাবানে লাক্স, দাঁতের যত্নে ক্লোজআপ, আটা ময়দা সুজিতে তীর এবং জুসে ফ্রুটিকা পুরস্কার পায়।

সামগ্রিকভাবে সেরা ব্র্যান্ডের তৃতীয় অবস্থানে আছে সানসিল্ক। গ্রামীণফোন ও সেভেন আপ আছে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে। এ ছাড়া ষষ্ঠ থেকে দশম অবস্থানে আছে লাক্স, ফেয়ার অ্যান্ড লাভলি, ক্লোজআপ টুথপেস্ট, রূপচাঁদা সয়াবিন ও আরএফএল প্লাস্টিক। সামগ্রিকভাবে সেরা ১০ ব্র্যান্ডের মধ্যে আরএফএল প্লাস্টিকই একমাত্র দেশীয় প্রতিষ্ঠান।

অন্যদিকে আঞ্চলিক দ্বিতীয় সেরা ব্র্যান্ডের পুরস্কার জিতেছে ফ্রুটিকা জুস। তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে যথাক্রমে তীর আটা ময়দা সুজি এবং প্রাণ মিল্ক।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, উপদেষ্টা নাজিয়া আন্দালিব প্রেমা, নেলসনের সামিনা আফরিন, ইনসিড সিঙ্গাপুরের অধ্যাপক অমিতাভ চট্টোপাধ্যায়।