‘আগামী বছর গ্যাস ভিত্তিক ১৩শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন’

আগামী বছর নাগাদ ১৩শ’ মেগাওয়াট গ্যাস ভিত্তিক কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী। তবে কয়টি বিদ্যুৎ কেন্দ্র তা উল্লেখ করেন নি উপদেষ্টা।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহ নিশ্চিত করা নিয়ে বৈঠকের পর প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী সাংবাদিকদের এ কথা জানান।

উপদেষ্টা জানান, বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে মিটিং হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু তাহের প্রধান করে একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইঞ্জিনিয়ার বিগ্রেডিয়ার এনামুল হক উপস্থিত ছিলেন।

বৈঠকের পর বিদ্যুৎ সচিব মো. আবুল কালাম আজাদ জানান, নিউ সিদ্ধিরগঞ্জ ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহ ছয়মাস এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে ঘাটতি সংকটের এ অবস্থায় গ্যাস ভিত্তিক ১৩শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে যাওয়া কিভাবে সম্ভব হবে এমন প্রশ্নের জবাবে বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী বলেন, “এটি একটি চলমান প্রক্রিয়া। চাহিদার উপর নির্ভর করে প্রাপ্তি সাপেক্ষে এগুলোর ব্যবস্থা নেওয়া হবে।” যেসব বিদ্যুৎ কেন্দ্র চলমান রয়েছে এর বাইরের বিদ্যুৎ কেন্দ্রগুলোকে সর্বোচ্চ ক্যাপসিটিতে নেওয়া হবে বলেও জানান উপদেষ্টা।

বৈঠকে বিদ্যুৎ সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরাও উপস্থিত ছিলেন।