৬০০ কোটি ডলার বিনিয়োগে বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণ প্রস্তাব মালয়েশিয়ার

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে ৫ থেকে ৬ শ’ কোটি ডলার বিনিয়োগের আশ্বাস দিয়েছে ঢাকা সফররত মালয়েশিয়া প্রতিনিধিদল।বুধবার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে ‘ভারত ও দক্ষিণ এশিয়ায় অবকাঠামো উন্নয়ন’ বিষয়ক মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত দাতো সেরি এস সামি ভেলুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

ঢাকাস্থ মালয়েশিয়ার রাষ্ট্রদূত দাতো জামালুদ্দিন সাবাহ, বিশেষ ডেলিগেশন টিমের মুখ্য সেক্রেটারি ই সিভাবালান ও বাংলাদেশের সমন্বয়কারী মাসুদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে মালয়েশিয়া এরই মধ্যে লিখিতভাবে আগ্রহ প্রকাশ করেছে।

সাক্ষাৎকালে মালয়েশিয়ার প্রতিনিধিদল জানায়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে বাংলাদেশ সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিলে এ খাতে তারা ৫শ’ থেকে ৬শ’ কোটি ডলার বিনিয়োগ করতে পারে। এছাড়া হযরত শাহজালাল বিমানবন্দরের আধুনিকায়নেরও আগ্রহ প্রকাশ করেন তারা।

মালয়েশিয়া প্রতিনিধিদলের আগ্রহের জবাবে মন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, “বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের বিষয়ে প্রাথমিক জরিপ সম্পন্ন হয়েছে। সরকার এরই মধ্যে বিমানবন্দর নির্মাণের ৭টি সম্ভাব্য স্থান চিহ্নিত করেছে। প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে পারলেই পিপিপি ভিত্তিতে এর নির্মাণ কাজ শুরু করা হবে।“

প্রসঙ্গক্রমে দেশে আরেকটি আধুনিকমানের আন্তর্জাতিক বিমানবন্দরের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, “বর্তমানে প্রতিদিন প্রায় ৪০০ বিমান বাংলাদেশের ওপর দিয়ে যাতায়াত করে। ত্রিশটির অধিক বিমান সংস্থা বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করছে। উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিমের বিমানরুটের মধ্যস্থলে বাংলাদেশের অবস্থান। বিমানের ট্রানজিট ও জ্বালানি সংগ্রহের উত্তম স্থান হতে পারে বাংলাদেশ।

পর্যটন খাতে বিশেষত কক্সবাজার ও কুয়াকাটায় পর্যটন অবকাঠামো উন্নয়নে মালয়েশিয়ার বিনিয়োগ ও সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।