অত্যাধুনিক খাদ্যগুদাম নির্মাণে ঋণ দেবে বিশ্বব্যাংক

অত্যাধুনিক খাদ্যগুদাম নির্মাণে ঋণ দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ২০-০৫-২০১২

খাদ্য সংরক্ষণের জন্য অত্যাধুনিক গুদাম নির্মাণে আড়াই হাজার কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক। আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই তথ্য জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
খাদ্য মন্ত্রণালয় থেকে কমিটির বৈঠকে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্টের (বিএমএসএফপি) আওতায় এ ঋণ দেওয়া হবে। ২০১৫ সালের জুন মাস নাগাদ এ প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্পের আওতায় একাধিক অত্যাধুনিক গুদাম নির্মাণ হবে। এতে ১০ লাখ মেট্রিক টন খাদ্যশস্য তিন বছরের জন্য সংরক্ষণ করা সম্ভব হবে। নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, খুলনার মহেশ্বর পাশা, সিরাজগঞ্জের বাঘাবাড়ী, ঢাকা, বরিশাল, গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ আরও কয়েকটি স্থানে এসব গুদাম নির্মাণ করা হবে।
বৈঠকে শেষে কমিটির সদস্য আতিউর রহমান সাংবাদিকদের বলেন, কমিটির এসব গুদাম নির্মাণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে। একই সঙ্গে আরও নতুন খাদ্য গুদাম নির্মাণের সুপারিশ করেছে।
কমিটির সভাপতি মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আতিউর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, সালেহা মোশাররফ, জাফর আলী, আকরাম হোসেন চৌধুরী, ইকবালুর রহিম ও খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী আবদুর রাজ্জাক অংশ নেন।