বাংলাদেশি নারীর প্রথম এভারেস্ট জয়

বাংলাদেশি নারীর প্রথম এভারেস্ট জয়

পল্লব মোহাইমেন | তারিখ: ১৯-০৫-২০১২

বাংলাদেশের নিশাত মজুমদার বিশ্বের সর্বোচ্চ পর্বত-শৃঙ্গ এভারেস্টে পৌঁছেছেন। তিনিই দেশের প্রথম নারী, যিনি এভারেস্ট জয় করলেন। তবে এখনো কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি।
বাংলা মাউন্টেনিয়ারিং ক্লাব সূত্রে জানা গেছে, ক্লাবের দুই সদস্য নিশাত মজুমদার ও এম এ মুহিত আজ সকাল সাড়ে নয়টায় মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করেন।
তবে কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসের কাছে এখনো এভারেস্ট জয়ের এই খবর আসেনি। তাই আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দূতাবাস এ খবর এখনো নিশ্চিত করছে না।
বাংলা মাউন্টেনিয়ারিং ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম-আল হক প্রথম আলো ডট কমকে বলেন, ‘নেপালের পেমবা দর্জি শেরপা ফোন করে নিশাত ও মুহিতের এভারেস্ট জয়ের খবর দিয়েছেন। গত মাসের প্রথম সপ্তাহে তাঁরা এভারেস্ট অভিযান শুরু করেন।’
এভারেস্ট অভিযানে থাকা বাংলাদেশের আরেক নারী ওয়াসফিয়া নাজরীনের ফেসবুক পাতা থেকে জানা যায়, তিনি ও তাঁর সহযোগী শেরপারা ক্যাম্প থ্রিতে দুর্ঘটনায় পড়েছেন। গতকাল শুক্রবার সকালে ভয়াবহ তুষারধসে ওয়াসফিয়ার তাঁবু লন্ডভন্ড হয়ে গেছে। তাঁর সহযোগী দুই শেরপা আহত হয়েছেন এবং একজন নিখোঁজ। এ কারণে ওয়াসফিয়ার সামিট পুশ (চূড়ার দিকে যাত্রা) বিলম্বিত হয়েছে বলে ফেসবুকে লিখেছেন।
পর্বতারোহী এম এ মুহিত এর আগে গত বছরের ২৫ মে এভারেস্ট জয় করেছেন। এবার তিনি দ্বিতীয়বারের মতো জয় করলেন। পর্বতারোহী নিশাত মজুমদার ঢাকা ওয়াসায় কর্মরত।
২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীম এভারেস্ট জয় করেন।

Views: 67