অপুষ্টি: জাতিসংঘের লড়াইয়ে নেতৃত্বে হাসিনা

ঢাকা, এপ্রিল ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্বব্যাপী মাতৃ ও শিশু অপুষ্টিবিরোধী লড়াইয়ে নেতৃত দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মনোনীত করেছে জাতিসংঘ।

স্কেলিং আপ নিউট্রিশন (এসইউএন) মুভমেন্ট কর্মসূচির জন্য কাজ করবেন প্রধানমন্ত্রী। এ কর্মসূচিকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য শেখ হাসিনার সঙ্গে ২৬ বিশ্ব নেতাকে নিয়ে একটি লিড গ্র“প করেছে জাতিসংঘ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বৃহস্পতিবার বলা হয়, শিশু ও মাতৃ স্বাস্থ্যের উন্নয়নে শেখ হাসিনার ধারাবাহিক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ গ্র“পের সদস্য মনোনীত করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাকের প্রতিষ্ঠাতা ও প্রধান হিসেবে ফজলে হাসান আবেদকেও এই গ্র“পে রাখা হয়েছে।

এসইউএন মুভমেন্টের আওতায় বিশ্বব্যাপী ক্ষুধা ও অপুষ্টিবিরোধী লড়াইয়ে থাকা শতাধিক সংগঠন ও সরকার এক জায়গায় এসেছে।

বর্তমানে বিশ্বের একশ’ কোটির বেশি মানুষ ক্ষুধা ও অপুষ্টির সঙ্গে লড়ছে।

বিশ্বব্যাপী প্রান্তিক ও সবচেয়ে অসহায় শিশুদের পুষ্টি পরিস্থিতির উন্নয়নে অন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে কাজ করবেন শেখ হাসিনা ও ২৬ বিশ্ব নেতা।

শেখ হাসিনার সঙ্গে লিড গ্র“পে অন্য বিশ্ব নেতাদের মধ্যে রয়েছেন- মোজাম্বিকের প্রেসিডেন্ট আর্মান্ডো এম-লিও গুয়েবুজা, তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জাকাইয়া ম্রিশো কিকওয়েটে, নামিবিয়ার প্রধানমন্ত্রী নাহাস আঙ্গুলা ও নেপালের প্রধানমন্ত্রী বাবু রাম ভট্টরাই প্রমুখ।