ভারতে রপ্তানির জন্য আট হাজার টনের দুটি জাহাজ বানাল ওয়েস্টার্ন মেরিন

আট হাজার মেট্রিক টন ধারণক্ষমতার দুটি জাহাজ বানাল ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। ভারতে রপ্তানির জন্য জাহাজগুলো নির্মাণ করা হয়েছে। ভারতের জে এস ডাব্লিউ জয়গড় পোর্ট লিমিটেড এই জাহাজ দুটির ক্রেতা।

গতকাল শনিবার জাহাজ দুটি সফলভাবে পানিতে ভাসানো হয়। জাহাজ দুটি ১২২ দশমিক ২৫ মিটার (৪০১ ফুট) দীর্ঘ। ক্লাসিফিকেশন সোসাইটি ইন্ডিয়ান রেজিস্ট্রার অব শিপিংয়ের (আইআরএস) তত্ত্বাবধানে নির্মিত হয়েছে জাহাজগুলো। পরিপূর্ণ নির্মাণকাজ শেষে জাহাজগুলো ভারত মহাসগরে চলাচল করবে। জাহাজ দুটির নামকরণ করা হয়েছে জে এস ডাব্লিউ সিংহগড় ও জে এস ডাব্লিউ লৌহগড়।

জানা গেছে, এর আগে দেশে ছয় হাজার মেট্রিক টন ধারণক্ষমতার একটি জাহাজ নির্মাণ করেছিল আনন্দ শিপইয়ার্ড কর্তৃপক্ষ।

জাহাজ দুটি পানিতে ভাসানো উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন জাহাজ নির্মাণশিল্পের বর্তমান অবস্থা, বিশ্ববাজারে বাংলাদেশের জাহাজ নির্মাণশিল্পের বর্তমান পরিস্থিতি এবং বিগত বছরগুলোতে দেশের অর্থনৈতিক উন্নয়নে এই শিল্পের অর্জন ও অবদানের কথা তুলে ধরেন।

এ সময় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সায়ফুল ইসলাম বলেন, ওয়েস্টার্ন মেরিন বিশ্ববাজারে একটি ব্র্যান্ড। ভবিষ্যতে আমরা আরো অধিক ধারণক্ষমতাসম্পন্ন জাহাজ নির্মাণ ও সারা বিশ্বে রপ্তানি করতে সক্ষম হব।